মেইন ম্যেনু

অটো, টোটোর ভাড়া গুনবেন কেন? বাড়িতে নিয়ে আসুন ‘ছোট’

xcvbnm

বর্ধমানের মেমারির রাস্তায় এখন ‘ছোটভাই’-এর দাপট। খুব অল্প বয়সেই সে সবার প্রিয় হয়ে উঠেছে। বাড়ির বাজার হাট থেকে ছেলেমেয়েকে স্কুলে পৌঁছে দেওয়া অথবা কাছাকাছি অফিস যাওয়া। সব ক্ষেত্রেই এখন ‘ছোটভাই’ হিরো। ভাবছেন তো কে এই ছোটভাই?
এই ছোটভাই হল তিন চাকার ব্যাটারি চালিত ই-রিক্সা। নিজস্ব কোনও নাম নেই। টোটোর ক্ষুদ্র সংস্করণ হওয়ায় সবাই একে ‘ছোট’ বলছে। তিন চাকার এই যান এখন পারিবারিক গাড়ি হিসাবে জনপ্রিয় হয়ে উঠছে। কেউ নিজেদের বাড়ির ব্যবহারের জন্য কিনছেন আবার অনেকে যাত্রী বহন করে রোজগার করছেন। মেমারির বাসিন্দা গদাধর মোহন্ত জানিয়েছেন, এই গাড়ি কিনতে খরচ ৪০ হাজার টাকা। ৬-৭ ঘণ্টা চার্জ দিলে ৮০ কিলোমিটার যাবে। সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার। চালক-সহ তিন জনের বসার আসন রয়েছে তিন চাকার এই যানে। সামনে চালক বাদে পিছনে দু’জন বসতে পারবেন।

ব্যাটারি চালিত হওয়ার জন্য আপাতত কোনও লাইসেন্স লাগছে না। তবে বর্ধমানের মতো সব জায়গাতেই টোটোর পরে ছোটও জনপ্রিয় হয়ে উঠবে বলে দাবি বিক্রেতাদের। এভাবে চলতে থাকলে টোটোর মতো রাস্তায় এই তিন চাকার যানের দাপট বাড়তে পারে। ফলে প্রশাসনের কর্তাদেরও এখন থেকেই এই ‘ছোট’-র উপরে নজর রাখতেই হবে।