অতিরিক্ত কিছু বলে থাকলে মাফ করবেন

মাকসুদা আক্তার প্রিয়তি : কোন সুন্দরী প্রতিযোগিতার বিজয়ীকে/বিজয়ীদের অনেক অর্থের পুরস্কার দেয়া আমার কাছে বোধগম্য নয়। বিশাল একটা প্ল্যাটফর্ম পাচ্ছে এর চেয়ে বড় পুরস্কার আর কি হতে পারে? তার চেয়ে মহৎ কাজ হতো যদি ঐ ইভেন্ট অর্গানাইজেশন তাদের প্রতিযোগীদেরসহ সরাসরি ঐ অর্থ দিয়ে কোন চ্যারিটি সংস্থার সাথে সংযুক্ত হয়ে সহযোগিতা করতো, যারা বিভিন্ন সামাজিক কাজে জড়িত সরকারি/বেসরকারি কোন সংস্থার সাহায্য ছাড়া।

আমি জানি, পুরস্কারগুলো স্পন্সারদের দেয়া। জি, আমি তাদেরকেই বলবো, স্পন্সরগণ যেন সেদিকেই উদ্বুদ্ধ করেন, অর্থাৎ যাদের খুব প্রয়োজন তাদের জন্য আপনার ব্যবসায়িক অর্থ ব্যবহার করা। এটি আপনাদের একটি ব্যবসায়িক দায়বদ্ধতা মনে করা উচিত বলে আমি মনে করি। (বেশীরভাগ আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতা সংস্থাগুলো এইভাবেই কাজ করেন। )

হ্যাঁ অবশ্যই, বিজয়ীকে আন্তর্জাতিক অঙ্গনে নিজেকে উপস্থাপন করার জন্য তাকে তৈরি হবার জন্য যা যা করণীয় তা করার জন্য সাপোর্ট করুন, যা লাগে দিন। কিন্তু প্রথমেই বাড়ি, গাড়ি, ফ্ল্যাট ইত্যাদি বড় বড় আর্থিক পুরস্কার, একজন বিজয়ীকে ঝিমিয়ে বা আলসে করে তোলে, এক সময় সে তার নিজের মাটির নীচের অস্তিত্ব মাঝে মাঝে ভুলে যায়। স্ট্রাগল/যুদ্ধ করে তার জায়গা শক্ত করতে শিখান, তার নীচের মানুষকে সম্মান করতে শিখান, যা তার আন্তর্জাতিক পর্যায়েও কাজে আসবে। (কেও যদি মন থেকে ডাউন টু আর্থ না হয়, প্রিটেনড করে হতে পারে না। )

আমার কথাগুলো ইউরোপিয়ান বিউটি প্রেজেন্টগুলোর অভিজ্ঞতার আলোকে বলা। ভুল বা অতিরিক্ত কিছু বলে থাকলে মাফ করবেন।

(লেখিকার ফেসবুক পেইজ থেকে সংগৃহীত)