অনিদ্রা দূর করতে কার্যকর ৭টি ঘরোয়া পদ্ধতি

তীব্র প্রতিযোগিতামূলক আধুনিক জীবন যাত্রার স্বপ্নগুলো পূরণের ইদুর দৌঁড়ে সামিল হয়ে যুবসমাজের সিংহভাগই যেন আজ স্ট্রেসের শিকার। ফলে ঘুমের সঙ্গ তারা হারিয়েছে। আর পর্যাপ্ত ঘুম না হওয়ার কারণে ধীরে ধীরে শরীরে এসে বাসা বেঁধেছে ডায়াবেটিস, কোলেস্টরল, উচ্চ রক্তচাপ এবং হার্টের রোগের মতো মারণ ব্যাধি। ফলে স্বপ্ন পূরণ হচ্ছে ঠিকই, কিন্তু আয়ু যাচ্ছে কমে।

আপনিও কি এদেরই একজন? তাহলে তো বলতে হয় এই লেখাটি আপনার জন্যই। কারণ এই লেখায় অনিদ্রা দূর করার এমন কিছু সহজ উপায় সম্পর্কে আলোচনা করা হয়েছে, যা এক্ষেত্রে দারুনভাবে কার্যকরি। তাই আর দেরি না করে চোখ রাখুন বাকি লেখায়। যে ঘরোয়া পদ্ধতিগুলি এক্ষেত্র দারুনভাবে কাজে আসে সেগুলি হল…

১. দুধ
ঘুমাতে যাওয়ার আগে গরম গরম এক গ্লাস দুধ খেয়ে নিন। তাহলেই দেখবেন অনিদ্রার সমস্যা আর মাথা চাড়া দিয়ে উঠবে না। কারণ দুধে রয়েছে অ্যামাইনো অ্যাসিড, যা সেরোটোনিন নামে একটি হরমোনের ক্ষরণ বাড়িয়ে দেয়। ফলে ঘুম আসতে সময়ই লাগে না। প্রসঙ্গত, যদি দুধ খেতে ইচ্ছা না করে তাহলে তাতে অল্প করে মধু মিশিয়েও পান করতে পারেন।

২. পোস্ত
বাঙালির পছন্দের এই খাবারটি অনিদ্রা দূর করার বিষয়ে দারুনভাবে কাজে আসতে পারে। আসলে এতে উপস্থিত ক্যালসিয়াম, কার্বোহাইড্রেড এবং ভিটামিন বি কমপ্লেক্স এক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে থাকে। প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে নিয়ম করে ১ চামচ পোস্ত খাওয়া শুরু করুন। দেখবেন দারুন উপকার পাবেন।

৩. লাউ
এক গ্লাস লাউয়ের রসে পরিমাণ মতো তিল তেল মিশিয়ে নিন প্রথমে। তারপর মিশ্রনটি মাথার ত্বকে লাগিয়ে কিছু সময় মাসাজ করুন। কিছু সময় পরেই দেখবেন ঘুম এসে যাবে। প্রসঙ্গত, এই মিশ্রনটি যদি মাথায় লাগাতে না চান তাহলে প্রতিদিন লাউয়ের রস খাওয়া শুরু করুন। একই উপকার পাবেন।

৪. গ্রিন টি
এতে উপস্থিত থিয়েনাইন এবং অ্যামাইনো অ্যাসিড অ্যাংজাইটি এবং স্ট্রেস কমাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। আর একবার স্ট্রেস কমে গেলেই তো কেল্লাফতে! এক্ষেত্রে শুতে যাওয়ার কম করে ১-২ ঘন্টা আগে গ্রিন টি পান করতে হবে। তবেই উপকার পাবেন।

৫. কলা
মেলাটোনিন, ট্রাইপটোফেন, ম্যাগনেসিয়াম এবং সেরোটনিন সমৃদ্ধ এই ফলটি খাওয়া মাত্র শরীরে ঘুম আসতে সহায়ক বিশেষ কিছু হরমোনের ক্ষরণ বেড়ে যায়। তাই যাদের রাতের বেলা ঠিক মতো ঘুম হয় না, তারা নিয়মিত ঘুমানোর আগে ১-২টা কলা খাওয়া শুরু করুন। দেখবেন উপকার পাবেন।

৬. ওটমিল
এতে রয়েছে মোলাটোনিন নামে একটি উপাদান, যা অনিদ্রার সমস্যা দূর করতে বিশেষ ভাবে সাহায্য করে থাকে। তাই ইচ্ছা হলে ডিনারে এই খাবারটি খেতেই পারেন। তাহলেই দেখবেন সারা রাত আর প্যাঁচার মতো ঘুরে বেড়াতে হবে না।

৭. দই
একেবারে ঠিক শুনেছেন, অনিদ্রা দূর করার বিষয়ে দইয়ের কোনও বিকল্প হয় না বললেই চলে। তবে দিনে কম করে ৩ বাটি দই খেতেই হবে। তবেই উপকার মিলবে। আসলে দই খাওয়া মাত্র শরীরে পুষ্টির চাহিদা পূরণ তো হয়ই, সেই সঙ্গে শরীরের অন্দরে এমন কিছু পরিবর্তন হতে থাকে যে ঘুম আসতে সময়ই লাগে না।

সূত্র: ওয়ান ইন্ডিয়া