মেইন ম্যেনু

অনুমোদিত কোম্পানির ট্যাক্সি ব্যবহার করলে উবারে আপত্তি নেই

brta-logo20161126142052

অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবা উবার ঢাকায় চালুর তিন দিনের মাথায় গতকাল শুক্রবার এই সেবা অবৈধ ঘোষণা করে বিজ্ঞপ্তি প্রকাশ করে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)। কিন্তু আজ শনিবার সকালে বিআরটিএ তাদের ফেসবুক পেইজে জানিয়েছে, ঢাকায় অনুমোদিত কোম্পানির ট্যাক্সি ক্যাব ব্যবহার করলে উবারের সেবা চালুতে তাদের আপত্তি নেই।

বিআরটিএ’র ফেসবুক পেইজে বলা হয়, উবার নিষিদ্ধ করা বিআরটিএ বা সরকারের উদ্দেশ্য নয়। তবে উবার বা এ ধরনের যে কোন সার্ভিস সহায়ক অ্যাপ ব্যবহার করে সহজে ট্যাক্সি ক্যাব ব্যবহার করার ক্ষেত্রে যাতে দেশের প্রচলিত আইন ও বিধি-বিধান অনুসৃত হয় তা দেখা সরকারের দায়িত্ব।

প্রচলিত ট্যাক্সি ক্যাব গাইডলাইন অনুযায়ী সরকার দু’টি কোম্পানিকে ঢাকা মহানগরীতে ট্যাক্সি ক্যাব সার্ভিস পরিচালনার অনুমোদন দিয়েছে। উক্ত দু’টি কোম্পানির ট্যাক্সি ক্যাবগুলো উবার ব্যবহার করে পরিচালিত হলে সেক্ষেত্রে বিআরটিএ বা সরকারের কোন আপত্তি থাকবে না।

তবে উবার ব্যবহার করে যে কোন মোটরযানকে ট্যাক্সি ক্যাব হিসেবে ব্যবহার করা হলে তা হবে প্রচলিত আইনের ব্যত্যয় এবং এই সার্ভিস ব্যবহারের ফলে কোন অপ্রীতিকর ঘটনা ঘটলে সেক্ষেত্রে কে দায়িত্ব নেবে?

বিআরটিএ’র আইন অনুযায়ী বাণিজ্যিক কাজে ব্যবহৃত মোটরযানকে আলাদা সিরিজে রেজিস্ট্রেশন প্রদান করা হয়। তাছাড়া এসব মোটরযানের জন্য রুট পারমিট গ্রহণের বাধ্যবাধকতা রয়েছে যা প্রাইভেট মোটরযানের ক্ষেত্রে প্রযোজ্য নয়। উবার ব্যবহার করে পরিচালিত গাড়িগুলো বাণিজ্যিকভাবে রেজিস্ট্রেশন করা হয়েছে কিনা? বা এসব মোটরযানের রুট পারমিট আছে কিনা? বিষয়গুলো পরিষ্কার নয়।

তাছাড়া এ সার্ভিসের আওতায় পরিচালিত মোটরযানসমূহের প্রয়োজনীয় তথ্য বিআরটিএ’র নিকট থাকার আবশ্যকতা রয়েছে, তা না হলে এই সার্ভিস চলাকালীন কোন ধরনের অনাকাঙ্খিত ঘটনা ঘটলে সে বিষয়ে কার্য্কর ব্যবস্থা গ্রহণ করা সম্ভব হবে না। এ বিষয়গুলো পরিষ্কার করার উদ্দেশ্যেই বিআরটিএ’র পক্ষ থেকে বিজ্ঞপ্তি প্রচার করা হয়েছে। প্রকৃতপক্ষে সেবাধর্মী কোন সার্ভিস প্রদানের ক্ষেত্রে ভুল বোঝাবুঝি হোক তা কারও কাম্য নয়।

এখানে উল্লেখ্য যে, বর্তমানে ঢাকায় তমা কনস্ট্রাকশন ও ট্রাস্ট ট্রান্সপোর্ট নামে দুটি কোম্পানির ট্যাক্সি ক্যাব ব্যবহার করার অনুমতি আছে।

প্রসঙ্গত, উবার হচ্ছে যুক্তরাষ্ট্রের অনলাইনভিত্তক পরিবহন সেবাদাতা নেটওয়ার্ক। উবার দিয়ে বেশ সহজে ট্যাক্সি ভাড়া করা যায়। অ্যাপল স্টোর বা গুগল প্লে স্টোর থেকে ফ্রি উবার অ্যাপ ডাউনলোড করে ফোন নম্বর এবং ই-মেইল দিয়ে সাইন আপ করে গন্তব্য নির্বাচন করতে হয়। এর কিছুক্ষণের মধ্যেই একজন চালক ট্যাক্সি নিয়ে পৌঁছে যায় গ্রাহকের কাছে। গত মঙ্গলবার (২২ নভেম্বর) ঢাকায় এই সেবা চালু করা হয়। কিন্তু চালুর তিন দিনের মাথায় শুক্রবার এক বিজ্ঞপ্তির মাধ্যমে উবারকে ঢাকায় অবৈধ ঘোষণা করে বিআরটিএ।