অনেকটাই সুস্থ কবি আল মাহমুদ

সাম্প্রতিক সময়ে কয়েকবার হাসপাতালে ভর্তি হতে হয়েছিল বাংলা সাহিত্যের অন্যতম কবি আল মাহমুদকে। বর্তমানে আগের তুলনায় সুস্থ আছেন তিনি। জানালেন কবির ছেলে মীর শরীফ মাহমুদ।

তিনি জানান, দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছেন আল মাহমুদ। শারীরিক অবস্থার বার বার অবনতি হলে কয়েক মাসের মধ্যে একাধিকবার তাকে হাসপাতালে ভর্তি করা হয়। বর্তমানে চিকিৎসকের পরামর্শে আছেন কবি। তবে অবস্থা আগের চেয়ে ভালো।

শরীফ জানান, আল মাহমুদ কথাবার্তা স্বাভাবিকভাবেই বলছেন।

আল মাহমুদ বর্তমানে মগবাজারের বাসভবনের রয়েছেন। মাঝে মধ্যে ভক্ত-অনুরাগীরা তার খোঁজ-খবর নিতে আসেন। তাদের সান্নিধ্য উপভোগ করেন কবি। জানালেন শরীফ।

কয়েক বছর ধরে অন্যের সাহায্য নিয়ে নিয়মিত লেখালেখি করছিলেন আল মাহমুদ। তবে সাম্প্রতিক অসুস্থতার পর তার লেখালেখি বন্ধ হয়ে গেছে।

আল মাহমুদ ১৯৩৬ সালের ১১ জুলাই ব্রাহ্মণবাড়িয়ার মোড়াইল গ্রামে জন্মগ্রহণ করেন। তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে— লোক লোকান্তর, কালের কলস, সোনালী কাবিন, মায়াবী পর্দা দুলে ওঠো, প্রহরান্তরের পাশ ফেরা, আরব্য রজনীর রাজহাঁস, মিথ্যেবাদী রাখাল, আমি দূরগামী, বখতিয়ারের ঘোড়া, দ্বিতীয় ভাঙন, নদীর ভেতরে নদী, উড়াল কাব্য, বিরামপুরের যাত্রী ও না কোন শূন্যতা মানি না। আত্মজৈবনিক রচনা : যেভাবে বেড়ে উঠি, বিচূর্ণ আয়নায় কবির মুখ ও কবির আত্নবিশ্বাস। গল্পগ্রন্থ : পানকৌড়ির রক্ত, সৌরভের কাছে পরাজিত ও গন্ধ বণিক। উপন্যাস : উপমহাদেশ ও কাবিলের বোন।