অবশেষে মুক্তি পাচ্ছে ‘লিপস্টিক আন্ডার মাই বুরখা’

অতিমাত্রায় নারী বিষয়ক বক্তব্য ও নারীর যৌন স্বাধীনতা অত্যন্ত খোলামেলাভাবে উপস্থাপন করার অভিযোগে ভারতের সেন্সর বোর্ডে আটকে গিয়েছিল ‘লিপস্টিক আন্ডার মাই বুরখা’। তাই বলে হাল ছাড়তে নারাজ ছবির প্রযোজক প্রকাশ ঝা। তিনি পাল্টা আবেদন জানিয়েছিলেন ফিল্ম সার্টিফিকেশন অ্যাপিলেট ট্রাইবুনালে (এফসিএটি)। অবশেষে সেখান থেকেই মিলেছে ছাড়পত্র।

আগামী ২১ জুলাই মুক্তি পাচ্ছে ছবিটি। এফসিএটি’র ছাড়পত্র মেলার পর মঙ্গলবার সামনে এসেছে ছবিটির নতুন এক ট্রেলার। এ বছরের জানুয়ারি মাসেই মুক্তি পাওয়ার কথা ছিল ছবিটির। কিন্তু নিহালনির আপত্তিতে তা হয়ে ওঠেনি। তার যুক্তি ছিল, ছবিটি খুব বেশি রকমের নারী কেন্দ্রিক। শুধু তাই নয়, দেশের নির্দিষ্ট একটি সম্প্রদায়ভুক্ত মানুষের অনুভূতিতে তা আঘাত করতে পারে।

নিহালনির যুক্তি যাই হোক না কেন, পরিচালক অলঙ্কৃতা শ্রীবাস্তবের দাবি, ‘লিপস্টিক আন্ডার মাই বুরখা’ আসলে সামাজিক পক্ষপাতে এবং বৈষম্যমূলক ছুৎমার্গের বিরুদ্ধে চার নারীর প্রতিবাদের ছবি।

ইতিমধ্যে একাধিক আন্তর্জাতিক পুরস্কার জিতে নিয়েছে প্রকাশ ঝায়ের ছবিটি। মুম্বাই চলচ্চিত্র উৎসবেও দেখানো হয়েছে। তবে দেশের বেশির ভাগ দর্শক এখনো দেখেননি ছবিটি। এবার সেই দীর্ঘ অপেক্ষার অবসান হবে।