অবিবাহিত পুরুষদের তুলনায় বিবাহিতদের স্বাস্থ্য ভালো থাকে

সমাজে একটা বহুল প্রচলিত ধারণা রয়েছে যে বিয়ে বা মাতৃত্বলাভের পর মেয়েদের ওজন বাড়ে! তবে, নতুন গবেষণা বলছে, বিয়ে ও পিতৃত্বলাভে ওজনে বাড়ে পুরুষরাও।

সম্প্রতি ইংল্যান্ডের বাথ বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী বিয়ের আগে ও পরে পুরুষদের ওজনের তারতম্য নিয়ে একটি গবেষণা চালিয়েছেন। গবেষণায় দেখা যায়, বিবাহিত পুরুষদের বডি মাস ইন্ডেক্স (বিএমআই) অবিবাহিতদের তুলনায় বেশি। স্ত্রীরা অন্তঃসত্ত্বা হলে, স্বামীদের ওজনে তেমন কোনো হেরফের না হলেও, সন্তান জন্মানোর পর বা পিতৃত্বলাভের পর বহু পুরুষ মানুষের ওজন বাড়তে থাকে। বিশেষ করে, কয়েক বছর ধরে এই ধারা বহাল থাকে।

অন্যদিকে, গবেষণা এ-ও বলছে, ডিভোর্সের আগে ও পরে পুরুষদের শারীরিক ওজন কমতে শুরু করে। বিজ্ঞানীদের এই গবেষণার ফল সম্প্রতি সোশ্যাল সায়েন্স অ্যান্ড মেডিসিন পত্রিকায় প্রকাশিত হয়েছে।

কিন্তু কেন বিয়ের পর পুরুষদের ওজন বাড়তে শুরু করে? গবেষকদের দাবি, বিয়ের পর পুরুষরা আরো বেশি সামাজিক হয়। ফলে সেখানে ইচ্ছামতো খানাপিনা থাকে। যা ওজন বাড়তে সাহায্য করে।

আরেকটি কারণ হলো- বিয়ের পর পুরুষরা ঠিক সময়মতো খাবার খায়। বিজ্ঞানীদের মতে, এসব কারণের ফলেই বিবাহিত পুরুষদের স্বাস্থ্য অবিবাহিতদের তুলনায় বেশি ভালো হয়।