মেইন ম্যেনু

অসহায়দের মামলা বিনা পারিশ্রমিকে নিষ্পত্তির অনুরোধ রাষ্ট্রপতির

দেশের নাগরিক যাতে ধনী গরিব নির্বিশেষে আইনের সমান অধিকার পেতে পারে সে লক্ষ্যে আইনজীবীদের অগ্রণী ভূমিকা রাখতে হবে উল্লেখ করে অসহায় বিচার প্রার্থীর মামলা বিনা পারিশ্রমিকে নিষ্পত্তির অনুরোধ জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

রোববার বেলা সাড়ে ১১টায় টাঙ্গাইল অ্যাডভোকেট বার সমিতির ১২৫ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ অনুরোধ জানান।

রাষ্ট্রপতি বলেন, মানুষের জন্য আইন, আইনের জন্য মানুষ নয়। তাই আইনের শাসন প্রতিষ্ঠায় আপনাদের অব্যাহত প্রয়াস চালাতে হবে। গণতান্ত্রিক রাষ্ট্রের অন্যতম মৌলিক দায়িত্ব হলো রাষ্ট্রের সব নাগরিকের জন্য আইনের সমান ও আশ্রয় লাভের অধিকার নিশ্চিত করা।

তিনি আরো বলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের ২৭ নং অনুচ্ছেদে বলা হয়েছে সব নাগরিক আইনের দৃষ্টিতে সমান এবং আইনের সমান আশ্রয় লাভের অধিকারী। অসচ্ছল ও সহায় সম্বলহীন মানুষের মাঝে আইনের সহায়তায় বর্তমান সরকার আইনগত সহায়তা আইন ২০১৬ পাস করেছে। এই আইনের আওতায় প্রতিদিন শত শত দরিদ্র মানুষ আইনের সেবা নিচ্ছে।

অ্যাডভোকেট বার সমিতির সভাপতি মো. মুলতান উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় সংসদের অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক এমপি, জেলা পরিষদ প্রশাসক ও জেলা আওয়ামী লীগের সভাপতি ফজলুর রহমান খান ফারুক ও সাধারণ সম্পাদক অ্যাড. জোয়াহেরুল ইসলাম। এসময় টাঙ্গাইলের সংসদ সদস্যরা, জেলা আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এরপর বেলা ২টায় বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণের সমাবর্তন প্যাভিলিয়নে রাষ্ট্রপতি ও মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর আবদুল হামিদের সভাপতিত্বে ২য় সমাবর্তন অনুষ্ঠান শুরু হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ (এমপি), বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান উপস্থিত রয়েছেন।