মেইন ম্যেনু

অসুস্থতার ৬ টি লক্ষণের বিষয়ে সতর্ক হোন

insomniya

আমাদের শরীর তার অবস্থা জানান দেয়ার জন্য কিছু লক্ষণ প্রকাশ করে। কিন্তু আমরা প্রায়ই এই লক্ষণগুলোকে উপেক্ষা করে থাকি। Unhealthy বা অস্বাস্থ্যকর বা অসুস্থতা একটি অস্বাভাবিক অস্পষ্ট শব্দ যা অনেক কিছুই নির্দেশ করে। আপনার ওজন যদি মাত্রাতিরিক্ত হয় তাহলে তা অস্বাস্থ্যকর বিবেচনা করা হয়। ওজন কম হওয়ার ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। আপনাকে দেখে বা আপনার সঙ্গে কথা বলেও আপনার শারীরিক ও মানসিক অবস্থার বিষয়ে আঁচ করা যায় যা হয়তো আপনি নিজে বুঝতে পারেন না। অসুস্থতার এমন কয়েকটি লক্ষণের কথাই জানবো আজ, যে বিষয়ে আপনার সতর্ক হওয়া প্রয়োজন।

১। খারাপ ত্বক

আপনার শরীরের ত্বকের অবস্থা দেখেই আপনার সার্বিক স্বাস্থ্যের বিষয়ে ধারণা নেয়া সম্ভব। কারো কারো ব্রণের সমস্যা থাকতে পারে যা স্বাভাবিক। কিন্তু এছাড়াও বড় ধরণের স্বাস্থ্য সমস্যার ইঙ্গিত বহন করে ত্বকের মান। স্বাস্থ্যকর খাদ্য না খাওয়ার ফলে ত্বকের উপর প্রভাব পরে। যদি আপনার ত্বকে লম্বা দাগ দেখা যায় তাহলে বুঝতে হবে যে, আপনার শরীরে কোন সমস্যা আছে।

২। ঘুমের সমস্যা

আপনার কি রাতে ঘুমাতে সমস্যা হয়? তাহলে বুঝে নিতে হবে যে, আপনার জীবনের কিছু দিকে সামঞ্জস্য প্রয়োজন। আপনি হয়তো ভুল খাবার খাচ্ছেন অথবা দিনের শেষে হয়তো অনেক বেশি ক্যাফেইন গ্রহণ করছেন অথবা দিনের বেলায় যথেষ্ট শক্তি ব্যবহার করছেন না। ঘুম না আসা নিজেই একটি সমস্যা হলেও এটি অন্য স্বাস্থ্য সমস্যার কারণেও হতে পারে।

৩। বাথরুমের সমস্যা

আপনার প্রস্রাবের বর্ণ কেমন এবং কত ঘন ঘন আপনাকে বাথরুমে যেতে হয় তার উপর খেয়াল রাখা প্রয়োজন। কারণ এগুলো সার্বিক স্বাস্থ্যের বিষয়ে ইঙ্গিত প্রদান করে। প্রস্রাবের বর্ণ ফ্যাকাসে হলুদ ও গন্ধহীন হওয়া উচিৎ। মল নির্গমন নিয়মিত হওয়া জরুরী। যদি তা নিয়মিত না হয় অথবা খুব ঘন ঘন হয় তাহলে তা স্বাস্থ্য সমস্যাকেই নির্দেশ করে। এক্ষেত্রে ডাক্তারের কাছে সব কিছু খুলে বলা প্রয়োজন।

৪। ঠোঁট ফাটা

যদি প্রায়ই আপনার ঠোঁট ফেটে যায় এবং লিপবাম হয় আপনার নিত্যসঙ্গী তাহলে আপনার শরীরে কোন সমস্যা আছে বোঝা যায়। আপনার ঠোঁটের অবস্থা আপনার শরীরের ভিটামিনের মাত্রার নির্দেশক। তাই শীতের সময় ছাড়া ঠোঁট ফাটার সমস্যা দেখা দিলে আপনার খাদ্যে বৈচিত্র্য আনা প্রয়োজন।

৫। হাত ও পায়ের আঙ্গুলের অবস্থা

হাত ও পায়ের আঙ্গুলের অবস্থা স্বাস্থ্যের অবস্থাকে নির্দেশ করে। যদি হাত ও পায়ের আঙ্গুলের নখের বর্ণ পরিবর্তন হয়, খাঁজ সৃষ্টি হয় বা ফুলে যায় তাহলে তা আপনার শারীরিক কোন অসুস্থতারই ইঙ্গিত প্রদান করে। আপনার নোখ আপনার সার্বিক স্বাস্থ্যের কথাই প্রকাশ করে। তাই নখের কোন রকমের পরিবর্তন দেখা দিলে অবহেলা করা উচিৎ নয়।

৬। দেহের তাপমাত্রার ওঠানামা

আবহাওয়ার পরিবর্তনের কারণে হাত-পা ঠান্ডা হওয়া স্বাভাবিক। কিন্তু যদি নিয়মিতই আপনার হাত-পা বরফের মত ঠান্ডা থাকে তাহলে তা কার্ডিওভাস্কুলার সমস্যার লক্ষণ। নির্দিষ্টভাবে হাত-পা ঠান্ডা হয়ে যাওয়া স্ংবহনের সমস্যাকে নির্দেশ করে। এরকম সমস্যা দীর্ঘমেয়াদে থাকলে চেক করানো উচিৎ।