অ্যাটর্নি জেনারেলের পদত্যাগ দাবি

প্রধান বিচারপতি যখন পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের তুলনা করেছেন, তখন অ্যাটর্নি জেনারেল তার বিরোধিতা করতে না পারায় প্রধান বিচারপতির সঙ্গে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমেরও পদত্যাগ করা উচিত বলে মন্তব্য করেছেন সংসদ সদস্য শেখ ফজলে নূর তাপস।

মঙ্গলবার বিকেলে সুপ্রিম কোর্ট বার ভবনের শহীদ শফিউর রহমান মিলনায়তনে বঙ্গবন্ধুর ৪২তম শাহাদাতবার্ষিকী ও শোক দিবসের এক আলোচনা সভায় শেখ ফজলে নূর তাপস এ কথা বলেন। বৃহত্তর ফরিদপুর সুপ্রিম কোর্ট আইনজীবী কল্যাণ সমিতি এ আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে। ওই অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অ্যাটর্নি জেনারেলকে উদ্দেশ্য করে শেখ ফজলে নূর তাপস বলেন, আপনি এ দেশের সবচেয়ে বেশি সময় ধরে থাকা রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা। আপনার কিসের এত ভয়? যখন প্রধান বিচারপতি বাংলাদেশকে পাকিস্তানের সঙ্গে তুলনা করলেন, তখন আপনি প্রতিবাদ করলেন না কেন? তার (প্রধান বিচারপতি) বক্তব্য প্রত্যাহার করতে বললেন না কেন? তাই আপনারও পদত্যাগ করা উচিত। এ পদে থাকার কোনো অধিকার আপনার নেই, আপনার পদত্যাগ করা উচিত।

ফজলে নূর তাপস তার বক্তব্যে বলেন, আমরা যখন খুবই শান্তিপূর্ণভাবে আন্দোলন করছি ঠিক সেই সময় এজলাসে বসে প্রধান বিচারপতি বললেন, পাকিস্তানের প্রধানমন্ত্রীর মতো আমাদের প্রধানমন্ত্রীকেও অযোগ্য করতে পারেন। আমি অ্যাটর্নি জেনারেলকে বলতে চাই আপনার ওই সময় সঙ্গে সঙ্গে এই বক্তব্যের প্রতিবাদ করা উচিত ছিল। আপনি ওই সময় প্রধান বিচারপতিকে ওই বক্তব্য প্রত্যাহার করতে বলতেন। আপনি সবসময় আমতা আমতা করবেন না। আমি আপনাকে আগেও বলেছিলাম আমতা আমতা করা বাদ দেন। প্রধান বিচারপতির ওই বক্তব্য রাষ্ট্রদ্রোহীতার শামিল।

অ্যাটর্নি জেনারেলকে উদ্দেশ্য করে তাপস বলেন, প্রধান বিচারপতি প্রধানমন্ত্রীকে থ্রেড করেন, আর আপনি বসে বসে শোনেন। আপনি পদত্যাগ করা উচিত ছিল।

বৃহত্তর ফরিদপুর সুপ্রিম কোর্ট আইনজীবী কল্যাণ সমিতির সভাপতি অ্যাডভোকেট এসএম মুনীরের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আব্দুল মতিন খসরু, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক ইউসুফ হোসেন হুমায়ুন, সদস্য সচিব শেখ ফজলে নূর তাপস প্রমুখ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন বৃহত্তর ফরিদপুর সুপ্রিম কোর্ট আইনজীবী কল্যাণ সমিতির সম্পাদক অ্যাডভোকেট এম এ ওবাঈদ হোসেন সেতু।