মেইন ম্যেনু

আইনি লড়াইয়ের পর দায়িত্ব পেলেন মেয়র মনি

122121

দীর্ঘ এক বছরেরও বেশি সময় পর আবার দায়িত্ব নিয়েছেন খুলনা সিটি করপোরেশনের মেয়র মনিরুজ্জামান মনি। আজ সোমবার বিকেলে মেয়র হিসেবে নিজের দায়িত্ব বুঝে নেন তিনি।

এর আগে গত বছরের ৩ নভেম্বর স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের নির্দেশে মেয়র পদ থেকে বরখাস্ত হন মনিরুজ্জামান। এর আগের দিন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের জারি করা এক প্রজ্ঞাপনে বলা হয়, ফৌজদারি মামলায় অভিযোগপত্রভুক্ত আসামি হওয়ায় খুলনা সিটি করপোরেশনের মেয়র মনিরুজ্জামান মনিকে সাময়িক বরখাস্ত করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপসচিব মো. আবদুর রউফ মিয়া স্বাক্ষরিত ওই বার্তায় বলা হয়, খুলনা থানার মামলা নম্বর ১৯, তারিখ ৬.১১.২০১৩ এবং মামলা নম্বর ৫, তারিখ ৪/১/২০১৫ দুটি ফৌজদারি মামলার অভিযোগপত্র আদালতে গৃহীত হওয়ায় রাষ্ট্রপতির নির্দেশে জনস্বার্থে এই প্রজ্ঞাপন জারি করা হলো।

সেখানে আরো বলা হয় যে, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের ২০০৯/১২ উপধারা মতে কোনো ফৌজদারি মামলায় অভিযোগপত্রভুক্ত হলে সাময়িক বরখাস্তের বিধান রয়েছে।

এই আদেশের বিরুদ্ধে মনিরুজ্জামান মনি রিট আবেদন করলেও ২০১৫ সালের ২৪ নভেম্বর সেই আবেদনটি কার্যতালিকা থেকে বাদ দেন হাইকোর্ট। ফলে বহাল থাকে তাঁর বরখাস্তের আদেশ। পরে চলতি বছরের ২৩ মার্চ খুলনা মহানগর দায়রা জজ আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন মনি। শুনানি শেষে জামিন না মঞ্জুর করে তাঁকে কারাগারে পাঠান আদালত।

পরে এ বছরের ৬ জুন সাময়িক বরখাস্তের আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদন করেন মনি। শুনানি শেষে ৭ জুন আগামী ছয় মাসের জন্য মনিরুজ্জামান মনিকে সাময়িক বরখাস্ত করার আদেশ স্থগিত করেন হাইকোর্ট। সেই সঙ্গে বরখাস্তের আদেশ কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়েও রুল জারি করেন বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ।

এই রায়ের বিরুদ্ধে আপিল করে রাষ্ট্রপক্ষ। তবে আপিলের শুনানি শেষে গত ১৩ নভেম্বর খুলনা সিটি করপোরেশনের (খুসিক) মেয়র মনিরুজ্জামান মনিকে বরখাস্তের আদেশ স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশ বহাল রাখেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

দীর্ঘ আইনি লড়াই শেষে আজ মেয়র হিসেবে দায়িত্ব বুঝে নেন মনিরুজ্জামান মনি। এক প্রজ্ঞাপনের মাধ্যমে স্থানীয় সরকার মন্ত্রণালয় মনিকে এই দায়িত্ব বুঝিয়ে দেয়।

২০১৩ সালে খুলনা সিটি করপোরেশনের নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীকে বিপুল ভোটে পরাজিত করে মেয়র হন খুলনা মহানগর বিএনপির সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনি।