আইন না জেনে মন্ত্রণালয় ব্যবধান সৃষ্টি করছে : প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহা বলেছেন, অল্প বিদ্যা ভয়ঙ্কর। আইন মন্ত্রণালয় যদি মনে করেন তাদের সিদ্ধান্তই চূড়ান্ত তবে মারাত্মক ভুল করবে। আইন না জেনে মন্ত্রণালয় ব্যবধান সৃষ্টি করছে, এটা ঠিক হচ্ছে না।

সোমবার নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাবিধি গেজেট প্রকাশে শুনানিকালে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমকে উদ্দেশ করে তিনি এসব কথা বলেন।

সিনহা বলেন, আইন মন্ত্রণালয়ে সহকারী জজ থেকে জেলা জজ পদমর্যদার বিচার বিভাগীয় কর্মকর্তারা প্রেষণে কাজ করছেন। আর সুপ্রিম কোর্টে প্রত্যেকটি সিদ্ধান্ত নেন সিনিয়র বিচারকগণ। অনেক চিন্তা-ভাবনা করে সুপ্রিম কোর্ট সিদ্ধান্তগ্রহণ করে। এখন ল’ মিনিস্ট্রি (আইন মন্ত্রণালয়) আইনের ব্যাখ্যা দিতে চেষ্টা করলে খুব ভুল করবে।

এ সময় নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাবিধি গেজেট প্রকাশের জন্য আরও দুই সপ্তাহ সময় আবেদন করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। পরে প্রধান বিচারপতি বলেন, আমরা হাসবো না কাঁদবো, বুঝতে পারছি না। আমি আপনার সময় আবেদনের যথার্থতা বুঝতে পেরেছি।

তিনি আরও বলেন, প্রেষণে থাকা বিচারকদের যদি প্রত্যাহার করে নেয়া হয় তাহলে কারো কিছু করার নেই। আমরা চাই বিচার বিভাগ ও নির্বাহী বিভাগ একে অপরের পরিপূরক হিসেবে কাজ করুক।

উল্লেখ্য, প্রেষণে থাকা বিচারকদের বিদেশ যাওয়ার বিষয়ে আইন মন্ত্রণালয়ের ব্যাখ্যা টেনে প্রধান বিচারপতি এসব কথা বলেন।