মেইন ম্যেনু

আইসিসিতে বিরাট কোহলিকে নিষিদ্ধের দাবি পাকিস্তানি ক্রিকেটারদের

1479970780

বিরাট কোহলির বিরুদ্ধে বল টেম্পারিংয়ের অভিযোগ। এ অভিযোগে ভারতীয় অধিনায়ক কোহলিকে নিষিদ্ধ করার দাবি তুলেছেন পাকিস্তানের বেশ কয়েকজন সাবেক ক্রিকেটার।

কয়েকদিন আগে দক্ষিণ আফ্রিকার এক ফটোগ্রাফার কোহলির একটি ভিভিও প্রকাশ করেন। সেখানে দেখা যাচ্ছে, মুখ থেকে কিছু একটা বের করে বলে লাগাচ্ছেন কোহলি। একই অভিযোগে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসসি তুমুল সমালোচনার মুখে পড়েন। এক পর্যায়ে আইসিসি থেকে তাকে বড় অঙ্কের জরিমানা করা হয়। ধারণা করা হচ্ছিল কয়েক ম্যাচ নিষিদ্ধ হবেন প্লেসিস।

পাকিস্তানের এক বেসরকারি টিভি চ্যানেলের সঙ্গে আলাপকালে সাবেক টেস্ট লেগ স্পিনার কাদির বলেন, ‘কোহলিকে নিষিদ্ধ করা উচিত। আইসিসি যদি এ ব্যাপারে কোনো পদক্ষেপ না নেয়, তবে অন্য দেশগুলোর উচিত হবে আইসিসিকে চাপ দেয়া।’‘ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার নিশ্চিত করা উচিত আইন সবার জন্য সমান।’ যোগ করেন কাদির।

ভারতীয় ক্রিকেটাররা আইসিসির কাছ থেকে বাড়তি সুবিধা পায় দাবি করে কাদির বলেন, ‘যখন পাকিস্তানের কাউকে নিষিদ্ধ করার ব্যাপার আসে, তখন সেটা তাড়াতাড়ি করা হয়। কিন্তু ভারতীয় খেলোয়াড়দের ক্ষেত্রে গড়িমসি করা হয়।’

পাকিস্তানের আরেক সাবেক ক্রিকেটার হারুণ রশিদও একই কথা বলছেন। শুধু এই দুজনই নন। কোহলির ওই ভিডিও নিয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ডের সাবেক চেয়ারম্যান খালিদ মাহমুদও সোরগোল ফেলে দিয়েছেন। তিনি বলছেন, ‘ভারতের ক্ষেত্রে আমরা নিয়মের একই প্রয়োগ দেখি না। এই ধরনের আচরণ ক্রিকেটের জন্য ক্ষতিকর।’

খালিদ একধাপ এগিয়ে বলেন, ‘শুধু মাত্র কোহলিকে নয়, ওই ম্যাচের আম্পায়ার এবং ম্যাচ রেফারিকেও নিষিদ্ধ করা উচিত।’