মেইন ম্যেনু

আইসিসির হাতে তুলে দিতে হতে পারে ক্রিকেটারদের মোবাইল!

171359mobile-talk_kalerkantho_picture

মোবাইল। আপনার ব্যক্তিগত ব্যবহারের। কিন্তু ক্রিকেটার নাকি আপনি? আপনার কার্যক্রমে সন্দেহ জাগার মতো কিছু আছে? তাহলে ম্যাচ ফিক্সিংয়ের সন্দেহভাজন তালিকায় পড়ে গেলেন। আর এমনটা হলে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি আপনার হাতে থেকে আপনার মোবাইলটা নিয়ে নিতে পারে। আপনার ব্যক্তিগত নানা রেকর্ডের পাশাপাশি আপনার সোশাল মিডিয়ার বার্তাও তন্ন তন্ন করে ঘেটে নিতে কসুর করবেন না আইসিসির দায়িত্ব প্রাপ্ত কর্তারা।

ম্যাচ ফিক্সিং, ক্রিকেট দূর্নীতির উদ্ভব থেকেই একটা সময় শক্তিশালী রূপ নেয় আইসিসির অ্যান্টি করাপশন ইউনিট (এসিইউ)। বর্তমানে প্রয়োজনে খেলোয়াড়ের কাছ থেকে তার ফোন রেকর্ড চেয়ে নিতে পারেন। কিন্তু দরকারে প্রত্যেক খেলার আগে এসিইউর কর্মকর্তাদের হাতে তুলে দিতে হতে মোবাইল। এর প্রধানই এই কথা জানালেন।

খেলোয়াড়দের হোয়াটসঅ্যাপ বা স্ন্যাপচ্যাটে এসিইউর একসেস নেই। এরকম নতুন মিডিয়ামগুলোও এখন সন্দেহের তালিকায়। এসিইউর প্রধান রনি ফ্ল্যান্যাগান বলেছেন, “বিশ্ব বদলাচ্ছে। সোশাল মিডিয়ায় একে অন্যের সাথে যোগাযোগের ভিন্ন ভিন্ন মাধ্যম আসছে। হোয়াটসঅ্যাপ, স্ন্যাপচ্যাট, এমন অনেক কিছু। এদিকেও আমাদের নজর রাখতে হবে। খেলোয়াড়দের শুধু রেকর্ড চাওয়ার বদলে এখন আমরা ক্ষমতাবলে টেনিসের মতো ডিভাইস চেয়ে নিয়ে ডাউনলোড করে যোগাযোগের বিষয়গুলো খতিয়ে দেখতে পারি।”

তবে এটা করতে হলে আইসিসির অনুমোদন লাগবে এসিইউর। যেটি এখনো হয়নি।