আগামী এক বছরে বাংলাদেশে ব্যাপক আত্মঘাতী হামলার আশঙ্কা

আন্তর্জাতিক নিরাপত্তা ও গোয়েন্দা তথ্যবিষয়ক সংস্থা আইএইচএস জেন্স ইন্টেলিজেন্স জানিয়েছে, বাংলাদেশে আগামী এক বছরে জঙ্গিরা ব্যাপক আত্মঘাতী হামলা ও গণহত্যাযজ্ঞ চালাতে পারে।

সংস্থাটি কাউন্টার টেরোরিজম ও ট্রান্স ন্যাশনাল ক্রাইমের (সিসিটিসি) প্রধান মনিরুল ইসলামের বরাত দিয়ে জানিয়েছে, গত বছরের ১ জুলাই রাতে গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার দু’জন মাস্টারমাইন্ড এখনও পলাতক রয়েছে।

এ কারণে সংস্থাটি মনে করছে, বাংলাদেশে যে কোনো সময় বড় বড় প্রতিষ্ঠান কিংবা টার্গেট করে বিভিন্ন স্থাপনায় আত্মঘাতী বা বন্দুক হামলা চালাতে পারে জঙ্গি ও উগ্রবাদী গোষ্ঠীরা। তাদের প্রধান টার্গেট নিরাপত্তা বাহিনী কিংবা বিদেশি প্রতিষ্ঠান ও নাগরিকরা।

ওই সংস্থাটির প্রতিবেদনে কয়েকটি বিষয়কে গুরুতর হিসেবে তুলে ধরা হয়েছে। সেখানে বলা হয়েছে, বাংলাদেশে বর্তমানে ইসলামপন্থীরা সরকারকে ইসলামবিরোধী বলে মনে করে। তাছাড়া বাংলাদেশে আগ্নেয়াস্ত্র সহজলভ্য হয়ে উঠেছে এবং আইএস নিয়ে রাজনীতি করছে সরকার, যা আগামী বছরজুড়ে গুরুতর নাশকতার ইঙ্গিত দিচ্ছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে জঙ্গিরা ছোট কোনো আক্রমণে যাবে না। তারা উচ্চপর্যায়ের হামলার জন্য প্রস্তুত রয়েছে।

যে কোনো সময় বন্দুক হামলায় গণহত্যা কিংবা আত্মঘাতী হামলা তারা করতে পারে।

এক্ষেত্রে তাদের প্রধান টার্গেট হচ্ছে নিরাপত্তা বাহিনী এবং বাংলাদেশে বসবাসরত বিদেশি নাগরিক।

প্রসঙ্গত, গুলশানে জঙ্গি হামলার পর বলা হয়েছিল, বাংলাদেশে জঙ্গিদের মেরুদণ্ড ভেঙে গেছে। কিন্তু পরবর্তীতে বিভিন্ন সময় জঙ্গি আস্তানার সন্ধান পাওয়া গেছে। আত্মঘাতী হামলার ঘটনাও ঘটেছে।