‘আতঙ্কের নাম’ মুস্তাফিজ; নিষ্প্রভ কেন সাকিব?

বিগত কয়েক বছরে নিজেদের মাটিতে ভারত, পাকিস্তান এমনকি দক্ষিণ আফ্রিকার মত কঠিন প্রতিপক্ষের মোকাবেলা করেছে ক্রিকেট বিশ্বের নবাগত দল আয়ারল্যান্ড। কিন্তু শুক্রবার বাংলাদেশের বিপক্ষে যে পরীক্ষা তাদের দিতে হয়েছে এমন পরীক্ষা ইতোপূর্বে কারও বিপক্ষে দিতে হয়নি। তবে চলতি সিরিজে নিস্প্রভ আছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। নিজের ত্রুটিগুলো তাকে দ্রুত সারিয়ে তোলা দরকার। এক সাক্ষাৎকারে জাতীয় দলের সাবেক ওপেনিং ব্যাটসম্যান ইশতিয়াক আহমেদ এসব কথা বলেছেন।

ইশতিয়াক আহমেদের ভাষায়, “শুক্রবারের ম্যাচে মনে হয়েছে স্বাগতিক আয়ারল্যান্ড টাইগার পেসার মুস্তাফিজের বিপক্ষে ব্যাট চালনার সময় সামান্যতম উপায়ও বের করতে পারেনি। এদিন টাইগার দলের অন্য বোলারদের বোলিংও এত বেশি আগ্রাসী ছিল যে, তাদের বিপক্ষে হাত খুলে ব্যাট চালাতে পারেনি আইরিশ ব্যাটসম্যানরা। ফলে ২০০ রানের মধ্যেই নিজেদের গুটিয়ে যেতে বাধ্য হয়েছে আইরিশরা। ”

ব্যাটিংয়ে টাইগার দলের ওপেনার তামিম ইকবাল সব সময় একটি ভাল সূচনা এনে দেন, যার ওপর ভিত্তি করে বাংলাদেশ একটি ভাল সংগ্রহ দাঁড় করাতে সক্ষম হয়। শুক্রবারও তার ব্যাট হেসেছে। তবে এদিন তিনি হঠাৎ যেভাবে আউট হয়েছেন, তাতে তার দায়িত্বজ্ঞান ও তার ওপর নির্ভরতার বিষয়টি প্রশ্নবিদ্ধ করেছে।

সৌম্য সরকার এমন একজন ব্যাটসম্যান, যিনি তামিমের সঙ্গে জুটিবদ্ধ থাকলে যেন বেপরোয়া হয়ে ওঠেন। দলের নির্বাচকরাও এমন চিন্তা থেকেই তাকে হয়তো কোন চাপের মধ্যে রাখার চিন্তা করেন না। এর সুফলও নিশ্চয় সবাই দেখতে পাচ্ছে। ইংল্যান্ডে অনুষ্ঠেয় চ্যাম্পিয়ন্স ট্রফিতেও যদি তিনি এমন ধারাবাহিকতা রক্ষা করতে পারেন তাহলে এই তরুণ তারকা সেখানেও আলোচিতদের কাতারে জায়গা করে নিতে পারবেন। তিনি যে ধরনের ব্যাটিংয়ে অভ্যস্ত তাতে মনে হয় সেখানকার কন্ডিশন তার জন্য আদর্শ হয়ে ওঠবে।

আয়ারল্যান্ডে চলমান ত্রিদেশীয় সিরিজটি বাংলাদেশ দলের তরুণ সদস্য সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন ও মেহদি মিরাজের জন্যও ভাল হয়েছে। বিশ্ব আসরে অংশগ্রহণের আগে তারা দলের সদস্য সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও মাহমুদুল্লাহ রিয়াদের মত খেলোয়াড়দের কাছ থেকেও মানসিক সহযোগিতা পাবে।

চ্যাম্পিয়ন্স ট্রফিতে সাকিব আল হাসানের সফলতা নিয়ে কিছুটা সন্দেহ রয়েছে। তার উচিত হবে যত দ্রুত সম্ভব নিজেকে ঝালিয়ে নেয়া। কারণ তিনি যে বর্তমান সময়ের সেরা অল রাউন্ডার থাকবেন তা নয়, নিজেকে সর্বকালের সেরার আসনে নিয়ে যেতে হবে। তার যোগ্যতা নিয়ে কোন প্রশ্ন রাখার সুযোগ না থাকলেও ইদানিং তার আউট হবার ধরনগুলো একঘেয়ে করে তুলছে। সিনিয়র খেলোয়াড়দের উচিত হবে আগামী বুধবার নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে নিজেদের যোগ্যতার প্রমাণ দেওয়া। এটিই হচ্ছে তাদের জন্য উপযুক্ত সময়।

দলের সব সদস্যদের উন্নতির গ্রাফ দেখে সংগোপনে হলেও খুশিতে আছেন মাশরাফি বিন মুর্তজা। বিশেষ করে সিনিয়র ব্যাটসম্যানদের সবাই রানের মধ্যে রয়েছেন। সবাই নিজ নিজ অবস্থান থেকে দলের জয়ে ভূমিকা রাখছেন। সামনেই কড়া নাড়ছে চ্যাম্পিয়ন্স ট্রফি। আর এর আগ মুহূর্তেই ইংলিশ কন্ডিশনের সঙ্গে ধীরে ধীরে মানিয়ে নিতে শুরু করেছে টাইগার সদস্যরা।

-বাসস