মেইন ম্যেনু

আন্তর্জাতিক গণমাধ্যমে সাব্বির-নায়লা নাঈমের বিতর্কিত বিজ্ঞাপন

oscar-sabbir-naila20161026135037

সম্প্রতি বাংলাদেশের অন্যতম সেরা ড্যাশিং ব্যাটসম্যান সাব্বির রহমানকে মল্ট বেভারেজ (কোমল পানীয়) অস্কারের সঙ্গে করা চুক্তি বাতিল করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এ মর্মে এক ই-মেইল বার্তায় সাব্বিরকে বিষয়টি জানিয়েছে বাংলাদেশ ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি।

অস্কার পানীয় নিয়ে করা সাব্বিরের বিজ্ঞাপনটি ব্যাপক সাড়া ফেলেছে মিডিয়াপাড়ায়। অনেকেই বিজ্ঞাপনের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন। তবে কেউ কেউ বিতর্কিত মডেল নায়লা নাঈমের সঙ্গে বিজ্ঞাপন করায় সাব্বিরের সমালোচনাও করেছেন। তবে সব মিলিয়ে বিজ্ঞাপনটি তুমুল জনপ্রিয়তা পেয়েছিল দর্শকদের কাছে। যদিও এ বিষয়টিকে স্বাভাবিকভাবে নেয়নি বিসিবি।

এ কারণে দেশের সব টিভি চ্যানেলে বিজ্ঞাপনটির প্রচার বন্ধ করার নির্দেশ দেয় বিসিবি। এমনকি অস্কারের সঙ্গে চুক্তি বাতিল করতে সাব্বিরকে আদেশ দেয়া হয়েছে বিসিবির পক্ষ থেকে। নিয়ম মেনেই বিজ্ঞাপন সংস্থা এবং অস্কারের সঙ্গে চুক্তি করেছিলেন সাব্বির। তবে বিসিবির পক্ষ থেকে এমন নিষেধাজ্ঞার পর স্বাভাবিকভাবেই এই চুক্তি বাতিল করতে হচ্ছে তাকে।

সাব্বির রহমান বাংলাদেশ ছাড়াও বিশ্বের ক্রিকেট অঙ্গনে বেশ জনপ্রিয়। আর একারণেই তার বিজ্ঞাপন নিষিদ্ধ করার খবর গণমাধ্যমেও উঠে এসেছে।

এবিপি নিউজ ব্যুরোর খবরে বলা হয়েছে, বাংলাদেশি ক্রিকেটার সাব্বির রহমানের বিতর্কিত বিজ্ঞাপন নিষিদ্ধ। ওই খবরে বলা হয়েছে, সামাজিক মাধ্যমে বিতর্ক তৈরি হওয়ায় সাব্বির রহমানের বিজ্ঞাপন প্রচার বন্ধ করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

খবরে বলা হয়েছে, সাব্বিরের ওই বিজ্ঞাপনে দেখানো হয়েছে টিভি-পত্রিকায় সংবাদ প্রকাশ করা হয়েছে সাব্বিরকে খুঁজে পাওয়া যাচ্ছে না। এ সময় এক পুলিশ অফিসারকে (নায়লা নাঈম) দায়িত্ব দেয়া হয় তাকে খুঁজে বের করার। পুলিশ বেশে নায়লা নাঈম সাব্বিরের বাড়িতেই তাকে খুঁজে পায়। সেখানে সাব্বির অ্যালকোহলবিহীন একটি পানীয় পান করছেন। এই পানীয়টির নাম অস্কার। এটাই ছিল পুরো বিজ্ঞাপন। এবিপির ওই খবরে সাব্বিরের বিজ্ঞাপনের ভিডিও সংযুক্ত করে দেয়া হয়েছিল।

একই ধারার শিরোনাম করেছে ডেইলি পাকিস্তান। বাংলাদেশি ক্রিকেটার সাব্বির রহমানের বিতর্কিত বিজ্ঞাপন নিষিদ্ধ এমন শিরোনামের খবরে বলা হয়েছে, সাব্বির রহমান দারুণ ব্যাটিং করে সকলের দৃষ্টি কেড়েছেন। কিন্তু জনপ্রিয় এই ক্রিকেটার ভুল কারণে এবার খবরের শিরোনাম হলেন।

অস্কার নামের একটি অ্যালকোহলবিহীন পানীয়র বিজ্ঞাপনের কারণে তাকে নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। ওই বিজ্ঞাপন নিয়ে আপত্তি থাকায় বিজ্ঞাপনটির প্রচারণা বন্ধের নির্দেশ দিয়েছে বিসিবি। ওই খবরে বিজ্ঞাপনটির পুরো ঘটনা বর্ণনা করা হয়েছে।

এদিকে, ক্রিকেট কান্ট্রির খবরে শিরোনাম করা হয়েছে, দেখুন সাব্বির রহমানের নিষিদ্ধ বিজ্ঞাপন। সেখানে বলা হয়েছে, ভুল কারণে সাব্বির রহমানের বিজ্ঞাপন বাতিল করা হয়েছে। বিজ্ঞাপনটি আগস্ট মাস থেকেই প্রচারিত হচ্ছে। বাংলাদেশ রক্ষণশীল দেশ হিসেবে পরিচিত। আর একারণেই বিজ্ঞাপনটিকে অশালীন বলে বিতর্ক সৃষ্টি হয়েছে। সম্প্রতি বিসিবির তরফ থেকে এই বিজ্ঞাপন প্রচার নিষিদ্ধ করা হয়েছে।

জাতীয় স্বত্তার সঙ্গে মানানসই না হওয়ায় বাংলাদেশি ক্রিকেটার সাব্বিরের বিজ্ঞাপন বাতিল এমন শিরোনামে খবর প্রকাশ করেছে এফ স্পোর্টস। খবরে বলা হয়েছে, বিতর্কিত এই বিজ্ঞাপন নিয়ে ক্রিকেটার সাব্বির বা অপর মডেল নায়লা নাইমের তরফ থেকে কোনো মন্তব্য করা হয়নি।