মেইন ম্যেনু

আপনার মন বুঝে গান শোনাবে গুগল

154705google-play-music-all-acces

আপনার যাবতীয় তথ্য সবচেয়ে বেশি জানে গুগল। আর সে জ্ঞান কাজে লাগিয়ে গুগল এবার আপনার কখন কোন গান পছন্দ তা বুঝতে চেষ্টা করবে। আপনি চাইলে পছন্দমতো বাজিয়ে শোনাবে সে গান। এ সুবিধা পাওয়া যাবে গুগল প্লে মিউজিকে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ওইয়ার্ড।

কখন আপনার মন ভালো রয়েছে আর কখন মন খারাপ রয়েছে এ তথ্যও এখন আর গুগলের অজানা থাকে না। সে তথ্যগুলো যদি গুগল গান বাজানোর জন্য ব্যবহার করে তাহলে কেমন হয়?

আপনার বিষয়ে যাবতীয় তথ্য সম্ভবত গুগলের চেয়ে বেশি কেউ জানে না। আপনি কোথায় রয়েছেন, কী করছেন, কী চিন্তা করছেন, কী দেখছেন, অনলাইনে কী খুঁজছেন ইত্যাদি সব তথ্যই রয়েছে গুগলের কাছে। আর এসব বিষয় ব্যবহার করে গুগল আপনার মনের অবস্থা অনেকাংশে জেনে নিচ্ছে। এ জ্ঞান ব্যবহার করে সহজেই গুগল বুঝতে পারে আপনার কখন কোন গানটি শোনা উচিত। আর এ সুবিধাটি ব্যবহারের চেষ্টা করছে গুগল মিউজিকে।

গুগল তাদের নতুন সেবায় তাই এ বিষয়গুলো যোগ করেছে। আপনি চাইলেই প্লে বাটনে ক্লিক করে সেই গান শুনতে পারবেন, যা আপনি চাইছেন। তবে এ জন্য আপনাকে গান পছন্দ করে দিতে হবে না। এ ক্ষেত্রে গুগলই তাদের কাছে থাকা নানা তথ্য ব্যবহার করে আপনার গানটি পছন্দ করে দেবে।

লাইভ স্ট্রিমিং সার্ভিস ব্যবহার করলে মিউজিক পার্সোনালাইজেশন সেবায় আপনি নিজের পছন্দের এ গানগুলো পাবেন। এ ধরনের সার্ভিস দেওয়ার চেষ্টা করছে স্পটিফাইসহ বিভিন্ন মিউজিক স্ট্রিমিং সার্ভিস। কিন্তু তাদের ক্ষেত্রে আপনার পছন্দের গানগুলো নির্দিষ্ট করে দিতে হবে। গুগল এ ক্ষেত্রে একধাপ এগিয়ে। তারা জানে আপনার পছন্দের বিষয়গুলো। এ ছাড়া আপনার আরও বহু তথ্যও জানে গুগল। ফলে তাদের পক্ষে এ ধরনের সেবা দেওয়া অন্য প্রতিযোগীদের তুলনায় সহজ।

গুগল প্লে মিউজিকের এ বিষয়টির পেছনে যার অবদান সবচেয়ে বেশি তার নাম ইলিয়াস রোমান। তিনি গুগল প্লে মিউজিক সেবার প্রধান প্রডাক্ট ম্যানেজার। অন্য একটি প্রতিষ্ঠানে কাজ করার সময়ই এ বিষয়টি তার মাথায় আসে। এরপর গুগল সে প্রতিষ্ঠানটি কিনে নেয়। এরপর গুগলে থেকে বিষয়টিকে তিনি বাস্তবে আনার জন্য কাজ করেন।