মেইন ম্যেনু

আপনি কি অনলাইন এই কাজগুলো করেন? তাহলে এখনই বন্ধ করুন

ইন্টারনেটের ব্যবহার শুরুর দিন থেকেই এত জনপ্রিয় ছিল না। তখন ইন্টারনেট ব্যবহার করার অনেক জটিল পদ্ধতি ছিল। কিন্তু এখন ইন্টারনেট ব্যবহার একেবারে জলের মতো সহজ। যে কোনও মানুষ এমনকি ছোটোরাও এখন অনায়াসেই ইন্টারনেট ব্যবহার করতে পারে।

একদিকে যেমন ইন্টারনেট ব্যবহারের পদ্ধতি সহজ হয়েছে, তেমনই ইন্টারনেটের অপব্যবহারও হচ্ছে প্রচুর। আবার ইন্টারনেটকে ব্যবহার করে চলছে দুর্নীতিও। ইন্টারনেটের মাধ্যমে ভালো কাজের পাশাপাশি খারাপ কাজও হচ্ছে। এবার থেকে ইন্টারনেট ব্যবহার করার সময় কয়েকটা বিষয় খেয়াল রাখবেন। সব কাজই করার জন্য নয়। তাই জেনে নিন অনলাইন কোন কোন কাজ করবেন না।

১) ওপেন ওয়াই-ফাই যে কোনও মুহূর্তে আপনাকে বিপদে ফেলে দিতে পারে। কোন ওয়াই-ফাইতে বিপদের ফাঁদ পাতা রয়েছে, তা তো আপনার জানা নেই। তাই যেকোনও ওপেন ওয়াই-ফাই ব্যবহার করবেন না। এর মাধ্যমে আপনার সম্পর্কে সমস্ত তথ্য দুষ্কৃতিদের হাতে চলে যেতে পারে।

২) পোষ্যর নাম, জন্মদিন, পরিবারের লোকেদের নাম, এমনই সহজেই অনুমান করা যায় এমন পাসওয়ার্ড রাখবেন না। পাসওয়ার্ড এমন রাখুন যা অনুমান করা সম্ভব নয়। এবং বড় পাসওয়ার্ড রাখবেন।

৩) একই পাসওয়ার্ড সব জায়গায় ব্যবহার করবেন না। তাহলে যদি হ্যাকাররা কোনওভাবে আপনার পাসওয়ার্ড জেনে ফেলে, তাহলে অন্যান্য জায়গা থেকেও আপনার ক্ষতি হওয়া সম্ভব।

৪) অনেকেই মনে করেন, ইমেলে ক্লিক করা লিঙ্কের সংখ্যা বেশি থাকা ভালো। কিন্তু এভাবেই ফাঁদ পেতে রাখে ক্রিমিনালরা। আপনি যেই এমন কোনও লিঙ্কে ক্লিক করবেন, তখনই আপনার সম্পর্কের সমস্ত তথ্য তাদের হাতে চলে যাবে। ফেসবুকেও যেকোনও লিঙ্কে ক্লিক করবেন না।

৫) আপনার লগ ইন আইডি কাউকে জানাবেন না। অনেক সাবধান করার পরেও লগ ইন আইডি অনেকেই শেয়ার করেন। আর বিপদে পড়েন।

৬) সোশ্যাল মিডিয়ায় আমরা হামেশাই কোথায় আছি তা বন্ধুদের সঙ্গে শেয়ার করে থাকি। আসলে এটা করতে আমাদের ভালো লাগলেও, এর মাধ্যমে আমাদের প্রচুর বিপদের সম্ভাবনা রয়েছে। তাই সোশ্যাল মিডিয়ায় বিশ্বস্ত বন্ধু ছাড়া কারও সঙ্গে কোথায় আছেন, তা শেয়ার করবেন না। জিনিউজ