আপনি কি নাস্তিক না আস্তিক? ফেসবুকের এই নয়া অ্যাপে জানা যাবে!

অ্যাপের নাম ‘MyPersonality’। এবং তার কামাল হল, ফেসবুকে একজন ইউজার কী করছেন তা বিশ্লেষণ করে বলে দেওয়া তিনি ঈশ্বর বিশ্বাসী, কিনা! অবাক হওয়ার মতই ব্যাপার! কিন্তু, ১২,৮১৫ জন ফেসবুক ইউজারের উপর পরীক্ষা চালিয়েই এমন কথা বলছে এই অ্যাপ।

মার্কিন যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া উইনিভার্সিটির গবেষক ডেভিড ইয়াডেন, তার রিসার্চে জানিয়েছেন, যে সব মানুষ তাদের পোস্টে ‘happy’, ‘family’, ‘love’-এর মতো শব্দ ব্যবহার করেন, তাঁদের আস্তিক হওয়ার সম্ভাবনাই বেশি। অন্য দিকে, যারা শরীর বা মৃত্যুর মতো শব্দ বেশি ব্যবহার করেন, তার নাস্তিক হবেন বলে মনে করেন গবেষক।

সর্বভারতীয় এক সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ফেসবুক ইউজারদের উপর এই পরীক্ষা চালানোর আগে, অ্যাপের তরফ থেকে তাঁদের থেকে অনুমতি নেওয়া হয়। তার পরেই সেই উইজারদের প্রোফাইল অ্যানালাইজ করা হয়।

পৃথিবীর ৮০ শতাংশ মানুষই কোনও না কোনও ধর্মের সঙ্গে জড়িত- এমনই এক সমীক্ষার কথা উল্লেখিত হয়েছে ‘সোশ্যাল সাইকোলজিকাল অ্যান্ড পার্সোনালিটি সায়েন্স’ নামে এক জার্নালে। সমীক্ষায় এও বলা হয়েছে যে, একজন মানুষের দীর্ঘ আয়ু ও তার সুস্থ থাকার সঙ্গে সংযোগ রয়েছে ‘ধর্ম’-এর। কিন্তু ধর্মের সঙ্গে যোগ রয়েছে স্থূলতারও, এবং বর্ণবৈষম্যের। সূত্র : এবেলা।