মেইন ম্যেনু

আপনি জানেন, পোষ্য প্রাণীরা ঘুমিয়ে ঘুমিয়ে কি স্বপ্ন দেখে?

1477322292

“একটি স্বপ্ন হল অনুসৃতি বা অনুসরণ। বিভিন্ন ভাবনা, নানান ছবি, যেকোনও আবেগঘন মুহূর্ত যা মানুষ ঘুমিয়ে থাকা অবস্থায় অনিচ্ছাকৃত উদিত হয় তাই হল স্বপ্ন”, উইকপিডিয়া ইংরাজি ড্রিম শব্দের ব্যাখ্যা করেছে এমন ভাবেই।

‘বিশেষ্য’ পদে ড্রিম হল- ‘মানুষের মস্তিষ্ক ঘুমিয়ে থাকা অবস্থায় ছবি, চিন্তা এবং সংবেদনশীল বিষয়বস্তুর সম্মিলিত সিরিজ’। ক্রিয়াপদে ড্রিম হল- ‘ঘুমিয়ে থাকা অবস্থায় অভিজ্ঞতা’। মানুষের কাছে স্বপ্ন বলতে এই ব্যাখ্যাগুলোই ঘুরে ফিরে আসে।

প্রাণী জগতে আরও যে প্রাণীর দৈনন্দিন মানব জীবনের সঙ্গে জড়িত, তাদের কাছেও কী স্বপ্নের অর্থ ঠিক এমনই? কুকুর কিংবা বিড়াল, পোষ্যদের কাছেও কী স্বপ্ন এমনই? পোষ্যরা যখন ঘুমিয়ে থাকে তারাও কি তখন স্বপ্ন দেখে? আর যদি স্বপ্ন দেখেই থাকে, সেই স্বপ্নে কে বা কারা থাকেন?

এই সব প্রশ্নের উত্তর মিলেছে একটি আধুনিক সময়ের গবেষণায়। হাভার্ড মেডিক্যালের শিক্ষক ডঃ ডেইরড্রে ব্যারেট তাঁর গবেষণায় আবিষ্কার করেছেন, পোষ্যরাও নাকি স্বপ্ন দেখেন মানুষের মত করেই। মনোবিদ ডঃ ডেইরড্রে ব্যারেট তার গবেষণা থেকে এই তথ্যও পেয়েছেন, “সারমেয়দের স্বপ্নে আসেন মনিবরাই”।

পোষ্যরা যা স্বপ্ন দেখে তা আসলে তাদের অভিজ্ঞতা। সারমেয়রা দিনের সবথেকে বেশি সময় যেহেতু মনিবদের সঙ্গে কাটায়, তাই তার স্বপ্নেও স্থান পায় মনিবই। ওই মানুষটির মুখ, স্পর্শ, নানান অভিজ্ঞতাই স্বপ্নে দেখে একটি সারমেয়। জিনিউজ।