অ্যাটর্নি জেনারেলকে প্রধান বিচারপতি :

আপনি তো এখন প্রশাসনের সঙ্গে আপস করে চলছেন

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের উদ্দেশ্যে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, ‘আমি শুনলাম, আপনি নির্বাচন করছেন, তাইতো এলাকায় যান। আপনিতো প্রশাসনের সঙ্গে আপস করে চলছেন।’

নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিল শুনানির সময় বুধবার প্রধান বিচারপতি এসব কথা বলেন।

আপিল বিভাগের ছয় বিচারপতির বেঞ্চে মামলাটির শুনানি চলছে। রাষ্ট্রপক্ষ সময় আবেদনের পরিপ্রেক্ষিতে আগামী ১০ অক্টোবর পর্যন্ত সময় দিয়েছেন আপিল বিভাগ।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রিটের পক্ষে ছিলেন ব্যারিস্টার হাসান এম এস আজিম।

শুনানির সময় অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, আমার বাড়ি পদ্মার পাড়ে। আমি তো এখনও দেখি কারেন্ট জাল দিয়ে মাছ ধরা হচ্ছে।

তখন প্রধান বিচারপতি বলেন, কেন আমরা তো আদেশ দিয়ে বন্ধ করে দিয়েছি। আইনশৃঙ্খলা বাহিনী তৎপর না হলে আমাদের কি করার আছে। আমি শুনলাম আপনি নির্বাচন করছেন তাইতো এলাকায় যান। আপনি তো প্রশাসনের সঙ্গে আপস করে চলছেন।

এস কে সিনহা বলেন, আমরা তো ইলিশের গন্ধ পাই না। যত তাড়াতাড়ি এটা (মোবাইল কোর্ট আইন) ঠিক করবেন ততই সরকারের লাভ।

শুনানিতে প্রধান বিচারপতি অ্যাটর্নি জেনারেলকে বলেন, আমি আপনাকে একটা তালিকা দেব। সিআরপিসির সঙ্গে কয়েকটি ধারা সাংঘর্ষিক। এগুলো ঠিক হওয়া উচিত। আমরা আইনের বাইরে বিচার করবো না। আইনের অধীনেই বিচার করবো।

গত ১১ মে নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত (মোবাইল কোর্ট) পরিচালনা অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। একইসঙ্গে ভ্রাম্যমাণ আদালত আইন (মোবাইল কোর্ট অ্যাক্ট-২০০৯) এর ১৪টি ধারা ও উপধারা সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক হওয়ায় তা অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। এছাড়া তিন রিটকারীর সাজা অবৈধ ঘোষণা করেছেন এবং জরিমানাও বাতিল করেছেন আদালত।