মেইন ম্যেনু

‘আফগানিস্তানের রোল মডেল বাংলাদেশ’

afganistan-cricketer20161129093501

ওয়ানডে বিশ্বকাপের পর থেকেই ধারাবাহিকভাবে সফল বাংলাদেশ। ঘরের মাঠে টানা ষষ্ঠ সিরিজ জয়ের পর ইংল্যান্ডের বিপক্ষে চলতি সিরিজে হারের স্বাদ পায় টাইগাররা। আর বাংলাদেশ ক্রিকেট দলের সাফল্যকে রোল মডেল হিসেবে নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে আরো উন্নতি করার লক্ষ্য আফগানিস্তানের। এমনটাই জানিয়েছেন আফগান স্পিনার রশিদ খান।

২০০১ সালে আইসিসিতে অন্তর্ভুক্ত হবার পর ২০১৩ সালে সহযোগী সদস্য দেশ হয় আফগানিস্তান। আন্তর্জাতিক ক্রিকেট এই অল্প সময়ে তাদের ক্রিকেটীয় দক্ষতা মুগ্ধ করেছে বিশ্বকে। উন্নতির গ্রাফটা ধরে রাখতে বাংলাদেশ ক্রিকেট দলের সাফল্য তাদের অনুপ্রেরণা।

এ নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে রশিদ খান বলেন, `গেলো ক`বছরে আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের সাফল্য চোখে পড়ার মতো। ক্রিকেটে তাদের উন্নতি এখন অনেক দেশের জন্যই উদাহরণ। বাংলাদেশের সাফল্যকে আমরা রোল মডেল হিসেবে নিয়েছি। সেই ধারাবাহিকতায় আমরাও এগিয়ে যেতে চাই।`

এদিকে মাত্র কৈশোর পেরুনো রশিদ খান আফগানিস্তানের ক্রিকেটের অন্যতম সেরা বিজ্ঞাপনে পরিণত হয়েছেন। মাত্র এক বছরের ক্রিকেট অধ্যায়ে তার বৈচিত্র্যময় বোলিং নজর কেড়েছে ক্রিকেট বিশ্লেষকদের। বিশেষ করে গুগলি বল। অনেকে বলেন, তিনি পাকিস্তানের তারকা বোলার আফ্রিদিকে অনুসরণ করেন।

এ নিয়ে রশিদ খান জানান, অনেকে বলেন আমি আফ্রিদির মতো করে বল করি। আসলে আমি তাকে ঐ ভাবে অনুসরণ করি না। তবে, তার বোলিং উপভোগ করি। শহিদ আফ্রিদি, শেন ওয়ার্ন ও অনিল কুমম্বলকে আমার দারুণ লাগে। আর বোলিং ভিন্নতার মাঝে গুগলি ডেলিভারি নিয়ে আমি বেশি কাজ করছি।`

উল্লেখ্য, চলতি বছর বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে ৪ ম্যাচে ৬ উইকেট নিয়েছেন রশিদ খান।