মেইন ম্যেনু

আবারও প্রশ্নবিদ্ধ সানির বোলিং অ্যাকশন

arafat-sunny20161130164131

গত ২৮ নভেম্বর রাজশাহী কিংসের বিপক্ষে ম্যাচের ১৯তম ওভারের প্রথম বলটি নিয়েই যতো প্রশ্ন আম্পায়ারদের। ম্যাচ শেষে রেফারির কাছে দেয়া রিপোর্টে আম্পায়াররা জানান, ওই ম্যাচে আরাফাত সানির একটি ডেলিভারি তাদের কাছে প্রশ্নবিদ্ধ মনে হয়েছে।

বিপিএলে যেহেতু বোলিং অ্যাকশন নিয়ে প্রশ্ন ওঠার পরও সেই বোলারের নিষিদ্ধ হওয়ার কোনো আইন নেই। সেটা একটা দীর্ঘ মেয়াদি প্রক্রিয়ার পর। তাই আরাফাত সানির এ আসরে বোলিং করা নিয়ে সংশয় নেই।

তবে আরাফাত সানির বোলিং অ্যাকশন প্রশ্নবিদ্ধ হওয়ার বিষয়ে বিসিবি পরিচালক ও বিপিএল ট্যাকনিক্যাল কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস জানান, ওয়েস্ট ইন্ডিজের কেভিন কুপার বোলিং অ্যাকশন প্রশ্নবিদ্ধ হওয়ার পরও এবারের বাকি ম্যাচগুলোতে খেলতে পারবেন। তবে আগামীবার থেকে আমরা বোলিং অ্যাকশন প্রশ্নবিদ্ধ হওয়ার ব্যাপারে আরো কঠোর হবো। কারো বোলিং অ্যাকশন নিয়ে প্রশ্ন উঠলে ভিডিও ফুটেজ সংগ্রহ করে তা খতিয়ে দেখা হবে। আর প্রশ্নবিদ্ধ বোলার রিপোর্টেড হলে তাকে নিষিদ্ধ ঘোষণা করা হবে।

তিনি আরো যোগ করেন, এবার যেহেতু নির্দিষ্ট কোনো আইন ও পূর্ব সতর্কতামূলক ব্যবস্থা ছিল না। তাই আম্পায়াররা কেভিন কুপার ও আরাফাত সানির বোলিং অ্যাকশন প্রশ্নবিদ্ধ করলেও আমরা তাদের নিষিদ্ধ ঘোষণা করতে পারছি না। কারণ আমাদের কাছে পর্যাপ্ত ভিডিও ফুটেজ ও ভিভিন্ন অ্যাঙ্গেলে বোলিং অ্যাকশন পরখ করার প্রয়োজনীয় উপকরণ নেই।

প্রসঙ্গত, ভারতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে অবৈধ বোলিং অ্যাকশনের কারণে তাসকিন আহমেদের সঙ্গে বোলিং নিষিদ্ধ হয়েছিল আরাফাত সানির। এরপর অস্ট্রেলিয়ার পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হন দুজনই। এবার ঘরের মাঠে আরাফাত সানির একটি ডেলিভারি প্রশ্নবিদ্ধ হওয়ায় ধারণা করা হচ্ছে, সানি যে আর্মার ডেলিভারি (সোজা বল) দিয়ে থাকেন সেই ডেলিভারিতে তার হাত হয়তো ১৫ ডিগ্রির বেশি বেঁকে যায়।