‘আমরা এখন আর ভিক্ষুকের জাতি নই’

শেখ হাসিনা ক্ষমতায় থাকলে ২০৪১ সালের মধ্যেই বাংলাদেশ ইউরোপ-আমেরিকার মতো উন্নত দেশে পরিণত হবে বলে উল্লেখ করে বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি বলেছেন, দেশ থেকে দারিদ্রতা হটাতে শেখ হাসিনার সরকার কাজ করে যাচ্ছে। তার নেতৃত্বে ‘ভিক্ষুকের দেশ’র বদনাম ঘুচেছে।

শনিবার যুব অধিদপ্তর আয়োজিত জামালপুরে ন্যাশনাল সার্ভিস কর্মসূচির পঞ্চম পর্বের উদ্বোধন করতে গিয়ে মির্জা আজম এসব কথা বলেন।
এসময় প্রতিমন্ত্রী বলেন, আমরা এখন আর ভিক্ষুকের জাতি নই। শেখ হাসিনা ক্ষমতায় থেকে মানুষের গড় আয় বৃদ্ধি করেছেন, কর্মসংস্থান সৃষ্টি করেছেন, শিল্প কারখানা সৃষ্টি করেছেন, শিক্ষার হার বৃদ্ধি করেছেন। বেকার জনগোষ্ঠীকে স্বাবলম্বি করতে প্রশিক্ষণসহ সব ধরণের সুযোগ সৃষ্টি করেছেন। এই প্রশিক্ষণকে কাজে লাগিয়ে নিজেদের স্বাবলম্বী হবার জন্য যুব সমাজকে আহবান জানান তিনি।

যুব উন্নয়ন অধিদপ্তরের মহা পরিচালক আনোয়ারুল করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ডক্টর বীরেন শিকদার। এসময় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, দেশের উন্নয়নে সবচেয়ে বড় অবদান রাখতে পারে যুব সমাজ। এই বিপুল সংখ্যক শক্তিকে কর্মক্ষম ও স্বাবলম্বী করতে ন্যাশনাল সার্ভিস কর্মসূচি চালু করেছে সরকার। মনোযোগ সহকারে প্রশিক্ষণ সমাপ্ত করে অংশগ্রহণকারী প্রতিটি যুবক কর্মক্ষম শক্তিতে পরিণত হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

যুব অধিদপ্তর আয়োজিত ন্যাশনাল সার্ভিসের পঞ্চম পর্বে জামালপুর জেলার মেলান্দহ, বকশগিঞ্জ ও জামালপুর সদরের ১৮ হাজার ৬২৩ জন যুবক-যুবতী প্রশিক্ষণ গ্রহণ করে ন্যাশনাল সার্ভিসে যুক্ত হবেন।