আমরা জানি কারা মাকে মেরেছে : প্রিন্স হ্যারি

ব্রিটেনের রাজবধূ ডায়ানার মৃত্যু হয়েছিল সড়ক দুর্ঘটনায়, এমনটাই সবাই জানে। কিন্তু সে ঘটনার আড়ালে কী কোনো ঘটনা লুকিয়ে আছে? সম্প্রতি মা ডায়ানার মৃত্যু নিয়ে মুখ খুললেন তার ছোট পুত্র প্রিন্স হ্যারি।

মায়ের মৃত্যু একেবারেই মেনে নিতে পারেননি। ছোট্ট বয়সেই অবসাদ গ্রাস করে ফেলেছিল তাঁকে। তার পরেও বিষয়টি অনেক কষ্টে মেনে নিতে হয়েছিল।

সম্প্রতি এক নতুন ডকুমেন্টারিতে দুই দশক আগের সে ঘটনা নিয়ে মুখ খুলেছেন প্রিন্স হ্যারি। এতে তিনি পাপারাজ্জিদের দায়ী করেছেন তার মায়ের মৃত্যুর জন্য।

বিবিসির নতুন ডকুমেন্টারিতে প্যারিসের সে ঘটনা সম্পর্কে তিনি বলেন, ফটোগ্রাফারদের মানবিকতা বোধ ছিল না। তারা মায়ের মৃত্যুর কারণ ঘটিয়েছিল। এরপর দুর্ঘটনা ঘটলেও তারা তাকে সাহায্য না করে ছবি তুলছিল।

তিনি বলেন, ‘আমার মনে হয় সবচেয়ে বাজে যে বিষয়টি ঘটেছিল তা হলো মানুষ তাকে তাড়া করেছিল টানেলে।

এরপর দুর্ঘটনা ঘটে গেলে সেই মানুষেরাই তার ছবি তুলছিল। সে সময় তিনি গাড়ির পেছনের সিটে মারা যাচ্ছিলেন। ’
হ্যারি বলেন, ‘উইলিয়াম ও আমি জানি সেটা। আমরা এটা অসংখ্যবার বলেছি যে এটাই ঘটনা। ’

দুর্ঘটনার জন্য পাপারাজ্জিদের তাদের গাড়িকে তাড়া করাই মূল কারণ হিসেবে তিনি উল্লেখ করেন। এছাড়া সে সময় ডায়ানা মাথায় আঘাত পেয়েছিলেন এবং কিছুক্ষণের মধ্যে মারা যান বলে জানান তিনি।

এর আগে ব্রিটেনের ‌টেলিগ্রাফকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, “মায়ের মৃত্যু একেবারেই মেনে নিতে পারিনি। বাস্তবটা মেনে নিতে কষ্ট হতো। কিন্তু কিচ্ছু করার ছিল না। তাই বালির মধ্যে মুখ গুঁজে পড়ে থাকতাম। কিছুতেই মায়ের কথা ভাবব না বলে প্রতিজ্ঞা করতাম। মনে হত, আমি ভেবেই বা কী করব?‌ মা তো আর ফিরে আসবেন না। বরং কষ্ট বাড়বে। ”

১৯৯৭ সালে প্যারিসে গাড়ি দুর্ঘটনায় মৃত্যু হয় ডায়ানার। হ্যারির বয়স তখন মাত্র ১২ বছর। আর উইলিয়ামের বয়স ১৫ বছর। গত কয়েক বছরে বিভিন্ন অনুষ্ঠানে মাকে নিয়ে কথা বলতে দেখা গিয়েছে উইলিয়ামকে।

সূত্র : ফক্স নিউজ