‘আমি তোমাকে ভালোবাসি’-এই কথাটির প্রতিক্রিয়া যেভাবে দেখাবেন…

বুশরা আমিন তুবা: ভালোবাসার স্বীকারোক্তি সব সময় যোগ্য মানুষ এবং যোগ্য সময়ে আসেনা। আপনি যদি দীর্ঘ দিন ধরে সম্পর্কে থাকেন তবে বুঝতে পারবেন আপনার সঙ্গী আপনাকে দু’ভাবে ভালোবাসা প্রকাশ করছেন। প্রচণ্ড খুশিতে এবং সাময়িক মোহে। এখন প্রশ্ন হচ্ছে, আপনি কীভাবে ‘আমি তোমাকে ভালোবাসি’ কথাটির প্রতিক্রিয়া জানাবেন? আপনি যদি উত্তর দেওয়ার জন্য তৈরি না থাকেন, সেক্ষেত্রে একটু সমস্যা হতে পারে বৈকি!

আপনার উচিত হবে সৎভাবেই আপনার সঙ্গীকে মনের কথা খুলে বলা। এতে করে তিনি যে কষ্ট পাবেন তা কিন্তু নয়। বরং তিনি ওয়াকিবহাল হবেন তার অনুভূতির ব্যাপারে। সবচেয়ে বড় ব্যাপার হলো ‘সৎ থাকা’। সেটি আপনার নিজের সাথে এবং অন্যের সাথেও। ভালোবাসা কিন্তু জোরজবরদস্তির ব্যাপার নয়। এটি শান্তির ব্যাপার।

আজ আমাদের প্রতিবেদন একটু এমনই। সঙ্গী যখন আপনাকে ‘ভালোবাসি’ বলবেন তার প্রত্যুত্তরে আপনি কীভাবে প্রতিক্রিয়া জানাবেন, চলুন জেনে আসা যাক-

সৎ থাকুন, নিজের অনুভূতি শেয়ার করুন

আপনি সঙ্গীর ব্যাপারে মনে মনে যা যা ভাবছেন সব পরিষ্কারভাবে তার সঙ্গে বলাবলি করুন। তাকে বলুন যে আপনি অত্যন্ত খুশি এখন কিন্তু তবুও ভালোবাসার পর্যায়ে এখনো পৌছতে পারেন নি।

হাসবেন না কিংবা তার অনুভূতিতে আঘাত হানবেন না

কাউকে ‘ভালোবাসি’ বলাটা খুব সহজ কাজ নয়। আপনার সঙ্গী আপনাকে এ কথাটা বলছেন তা কারণ হলো, তিনি আপনাকে নিয়ে সত্যিই খুব ভেবেছেন। আপনি তাকে ভালো নাই বাসতে পারেন কিন্তু তার মানে এই নয় যে আপনি তার অনুভূতি হেসে উড়িয়ে দেবেন। তার সঙ্গে নরম স্বরে কথা বলুন। তার প্রশংসা করুন যে আপনি সত্যিই খুব ভাগ্যবতী মনে করছেন নিজেকে। সাথে সাথে নিজের মতামত ও ব্যক্ত করুন।

উত্তর দেয়ার ব্যাপারে একটু স্মার্টনেস দেখান

আগেই বলা হয়েছে যে কাউকে ‘ভালোবাসি’ বলতে প্রচুর পরিমাণ মানসিক শক্তি প্রয়োজন। সেজন্যে উত্তর দেয়ার ব্যাপারেও সাহসী হোন। মনে রাখবেন, মানুষটির ব্যাপারে আপনিও প্রথমে আগ্রহী ছিলেন। তাই দু’পক্ষেরই সম্মান বজায় রাখুন।

ভবিষ্যত নিয়ে কথা বলুন

আপনাদের সম্পর্ক ভবিষ্যতে কোথায় গড়াবে সেটি নিয়ে পারষ্পরিক আলোচনা করুন। আপনার সঙ্গীকে বোঝান যে ভালোবাসার স্বীকারোক্তি করা মানে এর সঙ্গে ভবিষ্যত জড়ানো আছে। দুইজন, দুইজনের লক্ষ্য ও স্বপ্ন নিয়ে কথা বলুন।

আপনিও একই পথের পথিক কী না ভাবুন

ধরুন আপনার সঙ্গী আজ আপনাকে ভালোবাসেন, কিন্তু কোন একটা কারণে আপনি এখনো সে ভালোবাসা বোধ করছেন না। তার মানে কিন্তু এই না যে আপনি কখনোই ভালোবাসতে পারবেন না তাকে। তার কাছে একটু সময় চেয়ে নিন। তার পছন্দ ও মতামত বদলাচ্ছে কী না, সেদিকেও মনোযোগ দিন।-সূত্র: আইডিভা-প্রিয়নিউজ