মেইন ম্যেনু

আলফ্রেড নোবেলের জন্মদিন আজ

আলফ্রেড নোবেলের জন্মদিন আজ। ১৮৩৩ সালের ২১ অক্টোবর সুইডেনের স্টকহোমে জন্মগ্রহণ করেন আলফ্রেড নোবেল। একাধারে তিনি ছিলেন বিজ্ঞানী, প্রকৌশলী, রসায়নবিদ, ব্যবসায়ী, দার্শনিক উদ্ভাবক এবং অস্ত্র নির্মাতা। গোটা জীবনে পড়াশোনা এবং কাজের জন্য নানা দেশে ঘুরে বেরিয়েছেন তিনি।

বিখ্যাত ইস্পাত নির্মাতা প্রতিষ্ঠান বোফোর্স এর মালিক ছিলেন আলফ্রেড নোবল। প্রতিষ্ঠানটিকে এক সময় অন্যতম বৃহৎ অস্ত্র নির্মাণকারী প্রতিষ্ঠানে পরিণত করেন তিনি। তার নামে ৩৫০টি ভিন্ন ভিন্ন পেটেন্ট ছিল যার। মৃত্যুর আগে উইল করে তিনি তার সুবিশাল অর্থ সম্পত্তি নোবেল ইনস্টিটিউট প্রতিষ্ঠার জন্য রেখে যান। ওই প্রতিষ্ঠানের অর্থ থেকে প্রতি বছর নোবেল পুরস্কার প্রদানের জন্য উইল করে গেছেন তিনি।

পৃথিবীতে নোবেলের থেকে সম্মানজনক পুরস্কার আর একটিও নেই। প্রতি বছর নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণার আগ পর্যন্ত সবাই অধীর আগ্রহে অপেক্ষা করেন।

১৮৯৬ সালে মারা যান আলফ্রেড নোবেল। তার মৃত্যুর পাঁচ বছর পর থেকে অর্থাৎ ১৯০১ সাল থেকেই নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়। বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সফল এবং অনন্য সাধারণ গবেষণা ও উদ্ভাবন এবং মানবকল্যাণমূলক তুলনারহিত কর্মকাণ্ডের জন্য এই পুরস্কার প্রদান করা হয়ে থাকে।

পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসা শাস্ত্র, অর্থনীতি, সাহিত্য এবং শান্তি এই ছয়টি বিষয়ে নোবেল পুরস্কার প্রদান করা হয়ে থাকে।