‘আল্লাহর প্রতি পরিপূর্ণ বিশ্বাস’ই মুমিনের শ্রেষ্ঠ সম্পদ

মানুষ আশরাফুল মাখলুকাত তথা সৃষ্টির সেরা জীব। আল্লাহ তাআলা মানুষকে সৃষ্টি সেরা জীব হিসেবে তাঁর প্রতিনিধিত্ব করতে পৃথিবীতে পাঠিয়েছেন। যারা তাঁকে একক এবং একমাত্র রব তথা সৃষ্টিকর্তা হিসেবে বিশ্বাস করেছে; তারাই দুনিয়ার শ্রেষ্ঠ সম্পদ ‘ইয়াক্বিন বা পরিপূর্ণ বিশ্বাস’ অর্জন করার সৌভাগ্য অর্জন করেছেন।

আল্লাহ তাআলার প্রতি পরিপূর্ণ বিশ্বাসই হলো মুমিনের শ্রেষ্ঠ সম্পদ। এ কারণে ইবাদাত-বন্দেগিতে শুধুমাত্র আল্লাহর ধ্যান-জ্ঞান ছাড়া মানুষের অন্যকোনো চিন্তা-চেতনা থাকবে না। আল্লাহর প্রতি মানুষের ধ্যান-জ্ঞান ও মনোনিবেশের কিছু নমুনা তুলে ধরা হলো-

>> হজরত যায়েদ ইবনে হারেসা রাদিয়াল্লাহু আনহুকে একবার রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম জিজ্ঞাসা করেছিলেন যে, প্রত্যেকটি জিনিসের একটি মূল তত্ত্ব বা রহস্য আছে, তোমার ঈমানের মূল তত্ত্ব কি? তিনি উত্তরে বলেছিলেন, ‘আল্লাহর আরশের ইয়াক্বিন বা বিশ্বাস আমার অন্তরে এত বেশি যেন আমি তা স্বচক্ষে দেখছি।

এ কারণেই প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইবাদতে একনিষ্ঠ হওয়ার ব্যাপারে বলেছেন, ‘তুমি এমনভাবে আল্লাহর ইবাদাত কর; যেন তুমি তাঁকে দেখছো। আর যদি তুমি তাকে একান্তই দেখতে না পাও, তবে একথা বিশ্বাস রাখ যে, তিনি তোমাকে দেখছেন।’

>> হজরত সুফিয়ান সাওরি রহমাতুল্লাহি আলাইহি বলেছেন, যদি কারো অন্তরে সত্যিকার অর্থে আল্লাহর প্রতি পরিপূর্ণ বিশ্বাস (ইয়াক্বিন) এসে যায়; তবে সে জান্নাতের আকাঙ্ক্ষা এবং দোজখের ভয়ে অত্যন্ত ব্যাকুল হয়ে পড়ে।’

এর ফলে যখনই কোনো ব্যক্তির ইয়াক্বিনের নিয়ামত (পরিপূর্ণ বিশ্বাস) অর্জিত হয়; তখনই মানুষের দৃষ্টিভঙ্গির পরিবর্তন হয়। জাগতিক বিষয়ের প্রতি তখন আর ওই মুমিন ব্যক্তির মন আকৃষ্ট থাকে না।

আধ্যাত্মিক উন্নতির সাধনা বৃদ্ধি পায়। পরকালীন জীবনের সাফলতার জন্য সে ব্যস্ত হয়ে পড়ে। তখন ক্ষণস্থায়ী দুনিয়ার জীবনের লাভ-ক্ষতি ঐ ব্যক্তির নিকট গুরুত্ব পায় না। তাই আল্লাহ তাআলার প্রতি পরিপূর্ণ বিশ্বাসই মানুষের একান্ত প্রয়োজন।

পরিশেষে…
পরকালের কল্যাণকামী মানুষের জন্য আল্লাহর প্রতি পরিপূর্ণ বিশ্বাস তথা ইয়াক্বিন হলো বান্দার বিশেষ সম্পদ। যারা এ সম্পদে সমৃদ্ধ হয়, তারাই প্রকৃত মুমিন। তাঁরাই দুনিয়া এবং আখিরাতে কামিয়াবী লাভ করে। কুরআন হাদিসের জান্নাতের সুখবরও তাদের জন্য নির্ধারিত।

এ কারণে হজরত আবদুল্লাহ ইবনে মাসউদ রাদিয়াল্লাহু আনহু আল্লাহ তাআলার নিকট এভাবে দোয়া করতেন যে- ‘হে আল্লাহ! আমাদের ঈমান, ইয়াকিন এবং দ্বীন ইসলামকে বুঝার ক্ষমতা বৃদ্ধি করে দিন।` (মুসনাদে আহমাদ)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে দুনিয়া ও পরকালের প্রতিটি বিষয়ে তাঁর ওপর পরিপূর্ণ বিশ্বাস অর্জন তথা ইয়াক্বিন লাভের তাওফিক দান করুন। আমিন।