আল-আকসায় স্বাধীনভাবে প্রবেশ করবে ফিলিস্তিনিরা

মুসলিমদের দ্বিতীয় পবিত্র স্থান আল-আকসা মসজিদ বা হারাম-আল-শরিফ থেকে সব ধরণের নিরাপত্তা ব্যবস্থা সরিয়ে নিয়েছে ইসরায়েলি কর্তৃপক্ষ। ফলে এখন থেকে ফিলিস্তিনিরা স্বাধীনভাবে আল-আকসা মসজিদে প্রবেশ করতে পারবে। মূলত: মসজিদে প্রবেশ নিয়ে ফিলিস্তিনিদের তীব্র ক্ষোভ ও বহির্বিশ্বের সমালোচনার পর এ ধরণের পদক্ষেপ নিল ইসরায়েলি নিরাপত্তা বাহিনী।

ফিলিস্তিনি কর্তৃপক্ষ স্বস্তি প্রকাশ করে জানিয়েছে, ইসরায়েলের এই পদক্ষেপের ফলে ফিলিস্তিনি মুসলিমরা আবারো স্বাধীনভাবে আল-আকসায় প্রবেশ করতে পারবে। এর আগে, ওই মসজিদের প্রবেশপথে মেডাল ডিটেক্টরসহ অত্যাধুনিক ইলেক্ট্রনিক গেট স্থাপন করে ইসরাইল। এতে তীব্রে ক্ষোভে ফুসে ওঠে ফিলিস্তিনের জনগণ। এ ঘটনায় ফিলিস্তিনের বাসিন্দাদের সঙ্গে ইসরাইলি সেনাদের ব্যাপক সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়া অব্যাহত থাকে।

জানা গেছে, আল-আকসার প্রবেশপথ থেকে মেটাল ডিটেক্টর সরিয়ে নিলেও পরবর্তী নিরাপত্তার কথা বলে সেখানে লোহার বেষ্টনী স্থাপন করে ইসরায়েল। কিন্তু অবশেষে বৃহস্পতিবার সেগুলোও সরিয়ে নিতে বাধ্য হয় তারা। যদিও ইসরায়েলি কর্তৃপক্ষ বলছে, আগামী ছয়মাস তারা ওই স্থানের নিরাপত্তা বিধানে কাজ করে যাবে। আল-আকসা মসজিদটি ইহুদীদের কাছে পবিত্র টেম্পল হিসেবে পরিচিত ও সমাদৃত।