আল-আকসা মসজিদে ফিরছেন মুসল্লিরা

অবশেষে আল আকসা মসজিদে প্রার্থনার জন্য ফিরে আসতে শুরু করেছে ফিলিস্তিনি মুসল্লিরা। বিতর্কিত নিরাপত্তা সরঞ্জাম অপসারণের পর তারা মসজিদে আসা শুরু করেন। প্রসঙ্গত, গত দুই সপ্তাহ ধরে চলমান সহিংসতায় এ প্রথমবার মুসল্লিরা মসজিদে আসল।

পূর্ব জেরুসালেমের পবিত্র এই স্থানটি মুসলিমদের কাছে হারাম আল শরিফ এবং ইহুদিদের কাছে টেম্পল মাউন্ট নামে পরিচিত। কিন্তু গত ১৪ জুলাই একটি হামলার পরিপ্রেক্ষিতে জেরুসালেমে উত্তেজনা দেখা দিলে আল আকসা মসজিদ কয়েকদিন বন্ধ করে রাখা হয়। প্রথমে ৫০ বছরের কম বয়সী পুরুষের প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হলেও পরবর্তীতে ফিলিস্তিনিদের দাবির মুখে নামাজের জন্য মসজিদটি সবার জন্য খুলে দেয়া হয়। তবে এর প্রবেশদ্বারে বসানো হয় উন্নত প্রযুক্তির মেটাল ডিটেক্টর। এর প্রতিবাদে ফিলিস্তিন জুড়ে বিক্ষোভ প্রদর্শণ করে সেখানকার মুসলমানরা।

দুই সপ্তাহজুড়ে চলমান বিক্ষোভে অন্তত ৭ জন ফিলিস্তিনি নিহত ও কয়েক শতাধিক আহতের ঘটনা ঘটে। সহিংসতা বৃদ্ধি পাওয়ায় এবং আন্তর্জাতিক মহলের চাপে বৃহস্পতিবার নিরাপত্তা সরঞ্জাম সরিয়ে নেয় ইসরাইল। এদিন বিকেলে মসজিদে প্রার্থনার জন্য ফিরে আসতে থাকে মুসল্লীরা।

এর আগে, ইসরায়েলি নিরাপত্তা ব্যবস্থার পরিপ্রেক্ষিতে মসজিদ বয়কটের ঘোষণা দিয়েছিল মুসলমানরা। তারা মসজিদের ভেতরে নামাজ পড়ার পরিবর্তে এর বাইরে রাস্তায় নামাজ পড়ে আসছিল। শুক্রবার কঠোর কর্মসূচির পরিকল্পনা নেয়া হলে কঠোর পরিস্থিতি মোকাবিলার পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার সকালে সকল ইসরাইলি নিরাপত্তা সরঞ্জাম উঠিয়ে নেয়া হয়।

উল্লেখ্য, জেরুসালেমের পুরনো শহরের আল-আকসা মসজিদ প্রাঙ্গণটি মুসলিমদের কাছে তৃতীয় পবিত্রতম স্থান এবং ইহুদি ধর্মের সবচয়ে পবিত্র স্থান হিসেবে স্বীকৃত। ১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধের পর থেকে পূর্ব জেরুজালেম ইসরায়েলের দখলে রয়েছে।

সূত্র: বিবিসি