মেইন ম্যেনু

আশুলিয়ায় একটি পোশাক কারখানায় ভয়াবহ আগুন,৬ ঘন্টা চেষ্টায় নিয়ন্ত্রনে

টিপু সুলতান (রবিন), স্টাফ করেসপন্ডেন্ট : সাভারে আশুলিয়ার নরসিংহপুরে সিনহা গ্রুপের মেডলার এ্যাপারেলস লি: পোশাক কারখানার গোডাউনে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে।

আগুনের ঘটনায় ফায়ার সার্ভিসের ১৩ টি ইউনিট প্রায় ছয় ঘন্টার প্রচেষ্টায় শুক্রবার সকাল সাড়ে সাতটার দিকে আগুন নিয়ন্ত্রনে আনে।অগ্নিকান্ডের ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের পরিচালক অপারেশন মেজর একেএম শাকিল নেওয়াজ।

বৃহস্পতিবার রাত একটার দিকে আশুলিয়ার নরসিংহপুর এলাকার মেডলার এ্যাপরেলস লিমিটেড কারখানায় এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে।

কারখানার শ্রমিকরা্ আওয়ার নিউজকে জানায় বৃহস্পতিবার রাত একটার দিকে শীপমেন্টের মালামাল ট্রাকে তুলে কারখানা ত্যাগ করার সময় আট তলা ভবনের নীচ তলার গোডাউন থেকে ধোঁয়া বের হতে দেখে কতৃপক্ষ ফায়ার সার্ভিসে খবর দেয়। খবর পেয়ে ডিইপিজেড, সাভার, ধামরাই, উত্তরা, টঙ্গী ও মিরপুর থেকে ফায়ার সার্ভিসের ১৩ ইউনিট ঘটনাস্থলে এসে প্রায় ছয় ঘন্টা পর সকাল সাড়ে সাতটার দিকে আগুন নিয়ন্ত্রনে আনে। ততোক্ষনে প্রায় বিশ হাজার বর্গফুটের গোডাউনের সব কাপড় পুড়ে ছাই হয়ে যায়।

pic-3

আটতলা ভবনের ঠিক নিচে বিশাল গোডাউনে আগুন নির্বাপনে এসময় বেশ বেগ পেতে হয় ফায়ার সার্ভিস কর্মিদের। গোডাউনের দেয়াল ভেঙ্গে পানি দিয়ে আগুন নির্বাপনের চেষ্টা করে তারা।

আটতলা কারখানার ঠিক নীচ তলায় এতো বড় গোডাউন রাখা কারখানার নিরাপত্তার জন্য হুমকী বলে এসময় আওয়ার নিউজকে নাম না প্রকাশের শর্তে জানান ফায়ার সার্ভিস কর্মিরা।

কারখানাটিতে প্রায় সাড়ে চার হাজার শ্রমিক কাজ করলেও রাত দশটায় কারখানা ছুটি হয়ে যাওয়ায় কোন হতাহতের ঘটনা ঘটেনি বলে জানিয়েছে কারখানা কর্তৃপক্ষ।

pic-4

এদিকে কারখানাটির গোডাউনে সন্ধ্যা সাড়ে সাতটার দিকে বৈদু্যতিক সংযোগ বন্ধ করে দেয়া হলেও হলেও ঠিক কিভাবে আগুনের সূত্রপাত হলো তা জানা যায়নি।

প্রাথমিকভাবে অগ্নিকান্ডের কারন ও ক্ষয়ক্ষতির পরিমান জানাতে পারেনি ফায়ার সার্ভিস।

এদিকে শুক্রবার কারখানা সাপ্তাহিক বন্ধ থাকলেও সকালে অগ্নিকান্ডের ঘটনায় খবর পেয়ে কারখানায় কর্মরত শ্রমিকরা উৎকন্ঠা নিয়ে কারখানার সামনে হাজির হন।