আ.লীগের প্রেসিডিয়ামে খসরু, আইন সম্পাদক রেজাউল

আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির দুটি পদে পরিবর্তন আনা হয়েছে। দলের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম সভাপতিমণ্ডলীর সদস্য করা হয়েছে আবদুল মতিন খসরুকে। তিনি আগে দলের আইন সম্পাদক ছিলেন। আর নতুন আইন সম্পাদক করা হয়েছে শ ম রেজাউল করিমকে।

শুক্রবার রাতে নাম প্রকাশে অনেচ্ছুক আওয়ামী লীগের একজন যুগ্ম সাধারণ সম্পাদক এ তথ্য নিশ্চিত করেছেন।

আওয়ামী লীগের একটি সূত্র জানিয়েছে, গত অক্টোবর মাসে ২০তম জাতীয় সম্মেলনে কাউন্সিলরদের দেয়া প্রদত্ত ক্ষমতাবলে দলীয় সভাপতি শেখ হাসিনা তাদেরকে মনোনীত করেছেন। আওয়ামী লীগের ৮১ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কমিটিতে এখনো সভাপতিমণ্ডলীর দুইটি ও কার্যনির্বাহী সদস্যের একটি পদ ফাঁকা রয়েছে।

আব্দুল মতিন খসরু বিগত ছয় বছর ধরে আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এলে তাকে করা হয় আইনমন্ত্রী। তিনি কুমিল্লা-৫ আসন থেকে চারবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

শ ম রেজাউল করিম বঙ্গবন্ধু আইনজীবী পরিষদের যুগ্ম সম্পাদক ছিলেন। দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ছিলেন। বর্তমানে তিনি আইনজীবীদের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচিত সদস্য। পেশাজীবনে বঙ্গবন্ধু হত্যা মামলা ও জেলহত্যার মামলার আইনজীবী ছিলেন তিনি। ওয়ান ইলেভেনের সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময়ে তিনি বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার আইনজীবী হিসেবে আইনি সহায়তা দিয়েছেন। আগামী সংসদ নির্বাচনে পিরোজপুরের একটি আসন থেকে মনোনয়ন চাইবেন বলে জানা গেছে।