ইইউ দূতের সঙ্গে বিএনপির শীর্ষ নেতাদের বিশেষ বৈঠক

ইউরোপীয় ইউনিয়নের(ইইউ) রাষ্ট্রদূতের সঙ্গে প্রধান বিরোধী রাজনৈতিক দল বিএনপির শীর্ষপর্যায়ের নেতাদের এক বিশেষ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। দলটির চেয়ারপারসন খালেদা জিয়ার গুলশানস্থ রাজনৈতিক কার্যালয়ে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

সূত্র জানিয়েছে, বৃহস্পতিবার(১৭ আগস্ট) বিকেলে অনুষ্ঠিত হওয়া বৈঠকে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত পিয়েরে মায়াদুনের নেতৃত্বে ইইউ’র বেশ কয়েকজন কর্মকর্তা অংশ নিয়েছেন। বিএনপি নেতাদের মধ্যে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সিনিয়র সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান, ড. মঈন খান, নজরুল ইসলাম খান বৈঠকে উপস্থিত ছিলেন।

এছাড়া দলের উপদেষ্টা কাউন্সিলের সদস্য রিয়াজ রহমান, বিশেষ সম্পাদক আসাদুজ্জামান রিপন, ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক রুমিন ফারহানা ওই বিশেষ বৈঠকে অংশ নিয়েছেন।

বৈঠকের আলোচিত বিষয় নিয়ে কোন পক্ষ সাংবাদিকদের কিছুই বলেননি। সূত্র জানিয়েছে, ইইউ রাষ্ট্রদূত বাংলাদেশ থেকে বিদায় নিচ্ছেন। এটি তার বিএনপির সঙ্গে বিদায়ী সৌজন্য বৈঠক। তারপরেও বৈঠকে আগামী নির্বাচনে সব দলের অংশগ্রহণ ও গ্রহণযোগ্য নির্বাচনে ইইউর আগের অবস্থানের বিষয়ে জানানো হয়েছে।

বিশেষ এই বৈঠক নিয়ে রাজনৈতিক অঙ্গনে বেশ কৌতুহল সৃষ্টি হয়েছে। তাছাড়া সাধারণ কোনো বৈঠক হলে দলটির পক্ষ থেকে গণমাধ্যমকে আগাম জানানো হয়, কিন্তু আজকের এই বৈঠকের ক্ষেত্রে সংবাদকর্মীদের না জানানোয় কৌতুহলের মাত্রা আরো বেড়েছে।

তাছাড়া সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের পর দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতিতে ইইউ’র এই বৈঠক খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করছেন কেউ কেউ।