মেইন ম্যেনু

ইউকে-বাংলার চেয়ারম্যানকে আত্মসমর্পণের নির্দেশ

basic bank

বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারির ঘটনায় ইউকে-বাংলা ট্রেডিং লিমিটেডের চেয়ারম্যান আহমেদ তাজউদ্দিনকে আগামী ১৪ নভেম্বরের মধ্যে ঢাকার বিশেষ জজ (নিম্ন) আদালতে আত্মসমর্পণ করার নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

জামিন স্থগিত চেয়ে দুদকের করা আবেদনের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে পাঁচ সদেস্যের আপিল বিভাগের বেঞ্চ এই আদেশ দেন। আদালতে দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান।

গত ২৬ সেপ্টেম্বর ইউকে-বাংলা ট্রেডিং লিমিটেডের চেয়ারম্যানের শর্তসাপেক্ষে চার সপ্তাহের জামিন মঞ্জুর করেন হাইকোর্ট। একইসঙ্গে চার সপ্তাহের মধ্যে তাকে নিম্ন আদালতে আত্মসমর্পণ করতেও বলা হয়।

বিচারিক আদালতে আত্মসমর্পণের দিন হাইকোর্ট তাকে ২ কোটি টাকা জমা দিতে নির্দেশ দেন। পাশাপাশি প্রতি ২ মাস অন্তর ২ কোটি টাকা করে ব্যাংকে জমা দেয়ারও নির্দেশ দেয়া হয়েছে। এই শর্ত পূরণে ব্যর্থ হলে তার জামিন বাতিল হবে বলে আদেশে বলা হয়।

হাইকোর্টের দেয়া ওই জামিন আদেশ স্থগিত চেয়ে দুর্নীতি দমন কমিশন (দুদক) আপিল আবেদন করে। গত ১৬ অক্টোবর চেম্বার আদালত তার জামিন স্থগিত করে আবেদনটি ১০ নভেম্বর শুনানির জন্য আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন। সেই অনুযায়ী আজ সেই আবেদনের শুনানি শেষে আদালত আহমেদ তাজউদ্দিনকে আত্মসমর্পণের নির্দেশ দিলেন।

বেসিক ব্যাংক ঋণ কেলেঙ্কারির ঘটনায় ২০১৫ সালের ২১ সেপ্টেম্বর গুলশান থানায় ইউকে-বাংলা ট্রেডিং লিমিটেডের চেয়ারম্যান আহমেদ তাজউদ্দিনের বিরুদ্ধে মামলা দায়ের করে দুদক। মামলায় তার বিরুদ্ধে ৪৫ কোটি ৬০ লাখ ৩৭ হাজার ঋণ জালিয়াতির অভিযোগ আনা হয়েছে।