মেইন ম্যেনু

ইউনাইটেড এয়ারের বিমান নিলামে

united-aairways20161127193922

ঋণ পরিশোধে ব্যর্থ হওয়ায় ইউনাইটেড এয়ারের বিমানসহ অন্যান্য সম্পদ নিলামে তোলার ঘোষণা দিয়েছে স্টেট ব্যাংক অব ইন্ডিয়া।

জানা গেছে, স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার উত্তরা শাখা থেকে ঋণ নিয়েছিল ইউনাইটেড এয়ারওয়েজ। ঋণ গ্রহণের সময় ইউনাইটেড এয়ারের ব্যবস্থাপনা পরিচালক তাসবিরুল আহমেদ চৌধুরী, পরিচালক মাহতাবুর রহমান ও শাহিনুর আলম ব্যক্তিগত জামিনদার ছিলেন। কিন্তু দীর্ঘদিন পার হলেও এখনো পাওনা পরিশোধ করেনি কোম্পানিটি। বর্তমানে (২৭ নভেম্বর ২০১৬) ইউনাইটেড এয়ারের কাছে ব্যাংকটির পাওয়া দাঁড়িয়েছে ৩৩ কোটি ৬৪ লাখ ৬২ হাজার ২১৩ টাকা। আর এ টাকা পরিশোধে কোম্পানিটি সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। তাই কোম্পানিটির ৩টি বিমান, ২টি মিনিবাস নিলামে বিক্রির সিদ্ধান্ত নিয়েছে ব্যাংক কর্তৃপক্ষ।

আর এগুলো বিক্রি করেও যদি সম্পূর্ণ দায় পরিশোধ না হয় তাহলে এর বাইরে থাকা ইউনাইটেড এয়ারের অন্যান্য সম্পদও নিলামে তোলা হবে বলে ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়েছে। একই সঙ্গে নিলামে আগ্রহী ক্রেতাদের আগামী ১৯ ডিসেম্বর ২০১৬ মধ্যে স্টেট ব্যাংকের গুলশান শাখায় দরপত্র জমা দিতে বলা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ইউনাইটেড এয়ারওয়েজের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাসবিরুল আহমেদ চৌধুরী বলেন, ৩৩ কোটি টাকার ঋণ খেলাপি দেখিয়ে একটি চিঠি দিয়েছে ব্যাংকটি। একই সঙ্গে তারা বিজ্ঞপ্তি দিয়েছে। কেন তারা এটি করলো তা জানি না। এ বিষয়ে আমাদের আইনজীবীর সঙ্গে কথা হয়েছে। বিষয়টি সুরাহা করতে আমরা আদালতে যাবো। কারণ এর আগে আমাদের পক্ষ থেকে ঋণ রি-সিডিউলের (পুনঃতফসিল) জন্য তাদের চিঠি দেয়া হয়েছিল। তারা বলছে করা সম্ভব নয়। কারণ তাদের আইনে নেই বলে রি-সিডিউল সুযোগ দেয়নি।

গত এক বছরের লেনদেন পর্যালোচনা করে দেখা গেছে, কোম্পানিটির শেয়ারদর ৪ টাকা ৩০ পয়সা থেকে ৮ টাকা ৮০ পয়সায় ওঠানামা করছে। সর্বশেষে রোববার (২৭ নভেম্বর) দর ৫ টাকা ২০ পয়সায় দাঁড়িয়েছে।