ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদে লড়াই চলছে : অর্থমন্ত্রী

ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদে লড়াই চলছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

রোববার সচিবালয়ে বাংলাদেশ ইন্সুরেন্স অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের এ কথা জানান।

মুহিত বলেন, ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদে লড়াই চলছে কিন্তু কেন এ লড়াই তা আমি বলতে পারব না। তবে ইসলামী উন্নয়ন ব্যাংক (আইডিবি) কোনো বিষয় জানতে না চাওয়া পর্যন্ত ব্যাংকটি বিষয়ে সরকার কোনো হস্তক্ষেপ করবে না।

বর্তমান ব্যাংকের চেয়ারম্যান আরাস্তু খান যোগ্যলোক, তিনি বিষয়টি নিয়ন্ত্রণ করতে পারবেন বলে আশা প্রকাশ করেন অর্থমন্ত্রী।

এদিকে ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান এবং ভাইস-চেয়ারম্যানের পাল্টাপাল্টি অভিযোগে তাদের মধ্যে দ্বন্দ্ব স্পষ্ট হয়ে উঠে। আর এ দ্বন্দ্বের কারণে পরিচালকদের মধ্যে দুটি গ্রুপও তৈরি হয়েছে। একগ্রুপ অন্য গ্রুপের বিরুদ্ধে বলছেন যে তারা মিথ্যাচার করছেন। এতে করে নব গঠিত পর্ষদ পাঁচ মাস না হতেই ভাঙন সৃষ্টি হয়েছে।

এসব ঘটনায় ২০ মে (শনিবার) এক বিবৃতিতে নয়জন পরিচালক পদত্যাগের হুমকিও দিয়েছেন। এতে ব্যাংকটির ২১ জন পরিচালকের মধ্যে নয়জনই ওই বিবৃতিতে সই করেছেন। এছাড়াও তিনজন বিদেশে রয়েছেন, যারা এই বিবৃতির পক্ষে মত দিয়েছেন বলে দাবি করেছেন ব্যাংকটির ভাইস চেয়ারম্যান প্রফেসর আহসানুল আলম।

এ বিষয়ে ব্যাংকের চেয়ারম্যান আরাস্তু খান বলেন, আমি বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে যা বলেছি তা সবই ইতিবাচক ও সত্য। আর ভাইস-চেয়ারম্যান সাহেব যে পদ্ধতিতে কাজ করছেন সেটাও ঠিক হচ্ছে না।

এর আগে চলতি বছরের ৫ জানুয়ারি রাজধানীর একটি হোটেলে ইসলামী ব্যাংকের পর্ষদ ভেঙে পুনর্গঠন করা হয়। পর্ষদ সভায় ব্যাংকটির চেয়ারম্যান মুস্তাফা আনোয়ার পদত্যাগ করায় আরাস্তু খানকে নতুন চেয়ারম্যান হিসেব নির্বাচিত করা হয়। তিনি এর আগে বাংলাদেশ কমার্স ব্যাংকের চেয়ারম্যান ছিলেন। ভাইস চেয়ারম্যান আজিজুল হক পদত্যাগ করেন। নতুন ভাইস চেয়ারম্যান হিসেবে ইউসিফ আবদুল্লাহ আল-রাজী পুনর্নির্বাচিত ও অধ্যাপক সৈয়দ আহসানুল আলমকে নির্বাচিত হয়। এ ছাড়া এমডি মোহাম্মদ আবদুল মান্নানকে সরিয়ে নতুন এমডি হিসেবে ইউনিয়ন ব্যাংকের এমডি আবদুল হামিদ মিঞাকে নিয়োগ দেয়া হয়।