মেইন ম্যেনু

ইয়েমেনে যুদ্ধ : আটকে পড়া বাংলাদেশিদের বাঁচার আকুতি

yemen20161020183431

সৌদি আরবের সাথে ইয়েমেনের হুথি বিদ্রোহীদের দমনে চলমান সংঘর্ষে ইয়েমেনে কর্মরত বাংলাদেশি শ্রমিকদের অনেকে জীবন বাঁচানোর তাগিদে পালিয়ে বেড়াচ্ছেন। সানা থেকে সৌদি আরবের ওয়াদিয়া সীমান্তে পালিয়ে আসা ওই বাংলাদেশি শ্রমিকরা বাঁচানোর আকুতি জানিয়েছেন।

ইয়েমেনের রাজধানী সানা থেকে গত ১৫ দিন আগে পালিয়ে সৌদি আরব সীমান্তে এসে আশ্রয় নিয়েছেন পাঁচ বাংলাদেশি শ্রমিক। তারা হলেন, মোকলেসুর রহমান, হারুন, আলাউদ্দিন, মনির ও আলম।

১৫ দিন আগে সানা থেকে পালিয়ে এলেও সৌদি আরবে প্রবেশের জন্য কোনো বৈধ পাস না থাকায় তারা দেশে ফিরতে পারছেন না। বর্তমানে সৌদি সীমান্তে এই শ্রমিকরা অনাহার-অর্ধাহারে দিন পার করছেন। এর আগে, দুই বছর ইয়েমেনে কাজ করেছেন তারা।

আলম নামে এক প্রবাসী শ্রমিকের বাড়ি কক্সবাজারের উখিয়ায়। সৌদি সীমান্ত থেকে তিনি টেলিফোনে জাগো নিউজকে বলেন, `খুব কষ্টে আছি ভাই। আমাদেরকে একটু বাঁচান`।

হারুন নামে অপর প্রবাসী বলেন, তারা গত ১৫ দিন আগে সানা থেকে পালিয়ে এসে সৌদি সীমান্তে আশ্রয় নিয়েছেন।

দেশে থাকা স্বজনদের কাছে ফিরতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে জরুরি ব্যবস্থা গ্রহণের আবেদন জানিয়েছেন তারা। সীমান্তে থাকা এক সৌদি নাগরিকের মাধ্যমে এ বাংলাদেশি শ্রমিকরা তাদের অবস্থার কথা জানান। আটকে পড়া প্রবাসীদের উদ্ধারে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করতে বাংলাদেশ সরকারের কাছে আবেদন জানিয়েছেন তারা।