ঈদগাহে জায়নামাজ ছাড়া কিছু আনবেন না

ঈদগাহে নামাজ আদায় করতে আসা মুসল্লিদের জায়নামাজ ছাড়া সঙ্গে অন্য কিছু না আনার অনুরোধ জানিয়েছেন র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) মহাপরিচালক (ডিজি) বেনজির আহমেদ। শুক্রবার বিকাল ৩টায় জাতীয় ঈদগাহ ময়দানের নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে এক ব্রিফিংয়ে নগরবাসীর প্রতি তিনি এ অনুরোধ জানান। এ সময় র‍্যাব ডিজি বলেন, দেশে বর্তমানে সুনির্দিষ্টভাবে জঙ্গি হামলার কোনো হুমকি নেই। জঙ্গিদের আসলে এখন আর হামলার সক্ষমতা নেই। র‍্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনীর লাগাতার অভিযানে জঙ্গিরা দুর্বল হয়ে সেই সক্ষমতা হারিয়ে ফেলেছে।

তিনি জানান, গত বছর জঙ্গি হামলার সঙ্গে জড়িত নেতাদেরসহ প্রায় সকল সদস্যকেই আইনের আওতায় আনা হয়েছে। র‍্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে তারা আটক হয়েছে, নিহত হয়েছে। শুধু র‍্যাব আটক করেছে ১৬০ জন জঙ্গিকে। আর এসময় নিহত হয়েছে আটজন।

বেনজির আহমেদ বলেন, জঙ্গিবাদের অর্থ যোগানদাতাদেরও আমরা নির্মূল করেছি। র‍্যাব এ পর্যন্ত প্রায় ৬৭ লাখ টাকা জব্দ করেছে।
তবে জঙ্গিবাদ নির্মূলে সময় লাগবে উল্লেখ করে র‍্যাব ডিজি বলেন, ‘কারণ এটা আমাদের দেশের একার সমস্যা নয়। এটা আঞ্চলিক সমস্যা। এ সমস্যা মোকাবেলায় সম্মিলিতভাবে কাজ চলছে।’

তিনি বলেন, ‘আমরা নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে সার্বিক উদ্যোগ নিয়েছি। এজন্য ঈদগাহে জায়নামাজ ছাড়া অন্য যে কোনো কিছু আনার ক্ষেত্রে নিরুৎসাহিত করছি। নগরবাসীকে অনুরোধ করছি- সম্ভব হলে পানির বোতলও আনবেন না। যারা গাড়ি নিয়ে আসবেন, তাদের মাঠ থেকে দূরে পার্ক করার অনুরোধ করছি।’

বেনজির আহমেদ বলেন, দেশের সর্ববৃহৎ ঈদগাহ ময়দান শোলাকিয়া ঈদগাহে আগের তুলনায় অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হচ্ছে।

শুক্রবার মহাসড়কে অতিরিক্ত যানজট প্রসঙ্গে তিনি বলেন, আজ শুক্রবার সেহেরি খেয়ে অনেকেই বাড়ির উদ্দেশে বেরিয়েছেন। একসঙ্গে বের হওয়ার কারণে সকালে যানজট হয়। তবে দুপুরের পর যানজটের মাত্রা কমে সহনশীল হয়েছে।

এ সময় র‍্যাবের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) কর্নেল আনোয়ার লতিফ খাঁন, অতিরিক্ত মহাপরিচালক (এডমিন) ডিআইজি জামিল আহমেদ, পরিচালক (আইন ও গণমাধ্যম) কমান্ডার মুফতি মাহমুদ খান, পরিচালক (অপারেশন) লে. কর্নেল মাহবুবুল আলম, র‍্যাব-৩ এর পরিচালক (সিও) লে. কর্নেল তুহিন মোহাম্মদ মাসুদ, মিডিয়া উইংয়ের উপ-পরিচালক মেজর রইসুল ইসলাম, সিনিয়র এএসপি মিজানুর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।