ঈদে লাশ হয়ে বাড়ি ফিরলো ২৪ জন

পরিবারের সঙ্গে ঈদ করা, সবচেয়ে বেশি আনন্দের। সবাই চান সারাবছরের ক্লান্তি দূরে রেখে স্বজনদের সঙ্গে আনন্দ ভাগাভাগি করতে। তাই যত কষ্টই হোক যেকোনো উপায়ে যেতে হবে গ্রামের বাড়িতে।

কিন্তু প্রতিবছর ঈদ যাত্রায় সড়ক দুর্ঘটনা কিছু পরিবারের সব আনন্দ ম্লান করে দেয়। এবারও ঘটেনি এর ব্যতিক্রম। শনিবার সড়ক দুর্ঘটনায় কমপক্ষে ২৪ জন প্রাণ হারিয়েছেন। এর মধ্যে শুধু রংপুরেই প্রাণ হারিয়েছেন ১৭ জন। এছাড়া গাজীপুরে ৪ ও কুমিল্লায় ৩ জন প্রাণ হারিয়েছেন।

রংপুর: শনিবার ভোরে রংপুরের পীরগঞ্জ উপজেলার রংপুর-ঢাকা মহাসড়কের কলাবাগান নামক স্থানে সিমেন্ট বোঝাই একটি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায়। এতে ১৭ জন গার্মেন্টস শ্রমিক নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৮ জন। তারা সবাই ঈদের ছুটিতে বাড়ি ফিরছিলেন বলে জানা গেছে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, ঢাকা থেকে রংপুরগামী সিমেন্ট বোঝাই একটি ট্রাকের উপরে বসে প্রায় ৩০-৩৫ জন ঈদের ছুটিতে বাড়ি যাচ্ছিলেন। ভোর পৌণে ৫টার দিকে কলাবাগান এলাকায় ট্রাকটি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই ১২ জন এবং পীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়ার পর আরও ৫ জন মারা যান।

প্রত্যাক্ষদর্শী একজন ভুক্তভোগী বলেন, আমি ট্রাকটির ক্যাবিনে ছিলাম, শুক্রবার দুপুর আড়াইটার দিকে গাজীপুর চৌরাস্তা থেকে আমরা গাড়িতে উঠি। রাত দুটার দিকে ড্রাইভার ঘুমিয়ে পড়লে হেলপারকে গাড়ি দিয়ে বলেন ‘চল্লিশের বেশি চালাবি না’ কিন্তু হেলপার গতি বাড়াইতে গিয়ে এ দুর্ঘটনা ঘটল।

বড়দরগা হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ এইআই হাফিজুর রহমান জানান, হতাহতরা সবাই গার্মমেন্টস কর্মী। প্রিয়জনের সঙ্গে ঈদ উপভোগ করতেই তারা বাড়ি ফিরছিলেন। হতাহতদের বিস্তারিত পরিচয় পাওয়া না গেলেও পুলিশ জানিয়েছে তাদের সবার বাড়ি লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলায়।

গাজীপুর: কালিয়াকৈর উপজেলার মৌচাক এলাকায় ট্রাক ও লেগুনার মুখোমুখি সংঘর্ষে এক নারীসহ ৪ জন নিহত হয়েছেন। দুপুরে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

স্থানীয়রা জানান, দুপুর ১টার দিকে মৌচাক এলাকায় চন্দ্রাগামী যাত্রীবাহী লেগুনার সঙ্গে গাজীপুরগামী গরু বোঝাই একটি ট্রাকের সংঘর্ষ হয়। এতে লেগুনার ১২ যাত্রী আহত হন। স্থানীয়রা তাদের উদ্ধার করে গাজীপুর সদর হাসপাতাল ও স্থানীয় বিভিন্ন হাসপাতালে নিয়ে যান।

আহতদের মধ্যে এক নারীসহ তিনজন মারা গেছেন বলে গাজীপুর সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. প্রণয় দাস নিশ্চিত করেছেন। এছাড়া গুরুতর অবস্থায় ঢাকায় আনার পথে আরো একজন মারা গেছেন বলে জানিয়েছে পুলিশ।

কুমিল্লা: লাকসামে কাভার্ডভ্যান ও সিএনজি অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে পরিবহন দুইটির চালকসহ ৩ জন নিহত ও ২ জন আহত হয়েছেন। বিকেলে কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক মহাসড়কের ফুলুয়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে। আহত ২ অটোরিকশার যাত্রী।

হাইওয়ে পুলিশ লালমাই ফাঁড়ির ইনচার্জ এসআই ইব্রাহীম খলিল জানান, কুমিল্লা থেকে চাঁদপুরগামী এসএ পরিবহনের একটি কাভার্ডভ্যানের সঙ্গে বিপরীতমুখী একটি সিএনজি অটোরিকশার সংঘর্ষ হয়। এতে বাহন দুটি সড়কের পাশে উল্টে যায়।

এতে কাভার্ডভ্যান চালক, সিএনজি অটোরিকশার চালক ও এক যাত্রী নিহত হন। আহত হয় অপর দুই যাত্রী। আহতদের কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।