এই একটি কারণেই বসে গিয়েছে দক্ষিণ কোরিয়ার আস্ত একটা পর্বত!

হিরোশিমায় পড়া বোমার চেয়ে ১৭ গুণ বেশি শক্তিশালী হাইড্রোজেন বোমা গত ৩ সেপ্টেম্বর ভূগর্ভে ফাটিয়েছিল পিয়ংইয়ং? এই একটি কারণেই বসে গিয়েছে দক্ষিণ কোরিয়ার আস্ত একটা পর্বত!

তেমনই মনে করছেন বিশেষজ্ঞরা। কারণ, সম্প্রতি একটি উপগ্রহের পাঠানো ছবিতে দেখা গিয়েছে, সে দিন পরীক্ষামূলক ভাবে ভূগর্ভে হাইড্রোজেন বোমা ফাটায় আস্ত একটা পর্বতের শীর্ষ দেশ বসে গিয়েছে উত্তর কোরিয়ায়।

মনে করা হচ্ছে, পিয়ংইয়ং থেকে বেশ কিছুটা দূরে পাঙ্গি-রি এলাকায় ৮৫ একর জায়গা জুড়ে থাকা ওই মাউন্ট মান্তাপের তলায় কাটা সুড়ঙ্গে গত ৩ সেপ্টেম্বর পরীক্ষামূলক ভাবে হাইড্রোজেন বোমা ফাটিয়েছে উত্তর কোরিয়া। বিশেষজ্ঞরা বলছেন, উপগ্রহ চিত্রে ধরা পড়েছে, সেই বোমা এতটাই শক্তিশালী ছিল যে, মাউন্ট মান্তাপের শীর্ষ দেশের ৮৫ একর এলাকা একেবারে বসে গিয়েছে।

ক্যালিফোর্নিয়ার জেমস মার্টিন সেন্টার ফর ননপ্রলিফারেশন স্টাডিজের ইস্ট এশিয়া প্রোগ্রামের প্রধান জেফ্রি লুইস বলেছেন, ”উপগ্রহের পাঠানো ছবিতে দেখা গিয়েছে, ২ হাজার ২০৫ মিটার উচ্চতার ওই মাউন্ট মান্তাপের ৮৫ একর এলাকা অনেকটাই বসে গিয়েছে।”

একটি মার্কিন মহাকাশ প্রযুক্তি সংস্থা এয়ারবাসের পাঠানো ‘টেরাসার-এক্স’ উপগ্রহ সেই ছবি তুলেছে বলে লুইস জানিয়েছেন। বিশেষজ্ঞদের ধারণা, ওই হাইড্রোজেন বোমাটির ক্ষমতা ছিল প্রায় ১০০ কিলোটন। উপগ্রহের পাঠানো ছবি পরীক্ষা করে এ বার তাঁরা বলছেন, ওই হাইড্রোজেন বোমার ক্ষমতা ২৫০ কিলোটনও হতে পারে। তার মানে, হিরোশিমায় যে বোমাটি পড়েছিল, তার অন্তত ১৭ গুণ! –আনন্দ বাজার