একজন আইএস জঙ্গির মাসিক বেতন কত?

আইএস জঙ্গিদের পারিবারিক মর্যাদা ও পরিবারের সদস্য সংখ্যার ওপর নির্ভর করে বেতন বেশি-কম হয়ে থাকে! সম্প্রতি স্পুৎনিক এক্সক্লুসিভ’র কিছু তথ্য-প্রমাণে আইএস জঙ্গিদের বেতনের একটা তথ্যচিত্র পাওয়া যায়। ইরাকের ফেডারেল পুলিশ পশ্চিম মসুল থেকে ওই তথ্য উদ্ধার করেছে। এতে দেখা যাচ্ছে- আইএস জঙ্গিরা সবাই একই রকমের বেতন পায় না। সন্ত্রাসীদের পারিবারিক মর্যাদা ও পরিবারের সদস্য সংখ্যার ওপর বেতন বেশি বা কম হওয়ার বিষয়টি নির্ভর করে। অবিবাহিত বা পরিবারের সদস্য সংখ্যা এক হলে সবচেয়ে কম ৭২ ডলার বা ৯৫ হাজার ইরাকি দিনার বেতন পায়।

স্থানীয় একটি সূত্র স্পুৎনিককে জানিয়েছে, আইএস জঙ্গিদের বেতন পারিপার্শ্বিক অবস্থার ওপর ভিত্তি করে কম বা বেশি হয়। সাধারণভাবে আইএস জঙ্গিদের পরিবারের সন্তান ও স্ত্রীর সংখ্যার ওপর ভিত্তি করে বেতন নির্ধারণ করা হয়। তবে সাধারণত কার বেতন ৩০০ ডলারের বেশি নয়।

জানা যায়, আইএস জঙ্গি গোষ্ঠীর নেতারা শুধু বেতনই নেয় না। তারা সাধারণ জনগণ থেকে লুটপাট ও চুরি করা অর্থও ভাগ বাটোয়ারা করে নেয়। তাদের বেতন ৫০০ ডলার কিংবা তার চেয়ে বেশি। তবে চলতি বছরে ইসলামিক স্টেট জঙ্গি গোষ্ঠী কিছুটা আর্থিক সংকটে পড়েছে কারণ কথিত আন্তর্জাতিক জোট তাদের ব্যাংকের ওপর বোমা হামলা চালিয়েছে।