‘একটু জমি ছেড়ে লাখো হৃদয় জয় করতে পারেন মুসলিমরা’

বাবরি মসজিদের বিতর্কিত জমি নিয়ে সুপ্রিম কোর্টের রায় যদি মুসলিমদের বিরুদ্ধে যায় তাহলে তাদের উচিত হবে এই জমির দাবি ছেড়ে দেয়া। রোববার ভারতের শিয়া মতাবলম্বী মুসলিম নেতা মাওলানা কালবে সাদিক এ মন্তব্য করেছেন।

ভারতের মুম্বাইয়ে বিশ্ব শান্তি ও ঐক্য সমাবেশে তিনি বলেন, ভারতের সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত মুসলিমদের শান্তিপূর্ণভাবে মেনে নেয়া উচিত। এমনকি যদি ওই সিদ্ধান্ত তাদের বিপক্ষেও যায়।

পরে দেশটির জাতীয় দৈনিক টাইমস অব ইন্ডিয়াকে টেলিফোনে তিনি বলেন, আমি বরং বিতর্কিত এই ভূমি হিন্দুদের কাছে হস্তান্তরে মুসলিমদের প্রতি আহ্বান জানাব; এই স্থানের সঙ্গে যাদের গভীর অনুভূতি আছে।

তার মন্তব্য পরিষ্কার করে বলেন, ‘এক টুকরা জমি ফেরত দিয়ে মুসলিমরা লাখ লাখ মানুষের হৃদয় জয় করতে পারেন।’ ইসলামি সাহিত্যের বরাত দিয়ে মাওলানা সাদিক বলেন, যারা দিতে জানেন, তারা সর্বশক্তিমানের বদান্যতা পান।

অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের ভাইস প্রেসিডেন্ট মাওলানা সাদিক বলেন, যদি কোনো ব্যক্তি তার অত্যন্ত প্রিয় জিনিস কাউকে দান করে, এর বিনিময়ে সে হাজারগুণ ফেরত পায়।

কয়েক দশক ধরে বাবরি মসজিদের জমি নিয়ে দীর্ঘ বিতর্ক ও সুপ্রিম কোর্টের রায়ের বিরুদ্ধে উত্তরপ্রদেশের শিয়া ওয়াকফ বোর্ডের নাটকীয় অবস্থানের মাঝে শিয়া মতাবলম্বী সাদিকের এই মন্তব্য তাৎপর্যপূর্ণ।

গত ৯ আগস্ট দেশটির সুপ্রিম কোর্টের শুনানিতে উত্তর প্রদেশের বাবরি মসজিদ বিতর্কিত এলাকা থেকে অন্যত্র নির্মাণের পরামর্শ দেয় শিয়া সেন্ট্রাল ওয়াকফ বোর্ড।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া।