একাদশ সংসদ নির্বাচনে প্রার্থী হতে তৎপর এক ডজন সাংবাদিক

আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে তৎপর অন্তত ডজন সাংবাদিক। নির্বাচনের মাঠে সাংবাদিকদের জয়লাভের চিত্র খুব একটা সুখকর না হলেও এসব প্রার্থীদের তৎপরতা অবশ্য চোখে পড়ার মতো।

সূত্র জানায়, অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে ফেনী-২ আসন থেকে আওয়ামী লীগের প্রার্থী হয়েছিলেন সাংবাদিক নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বর্তমান তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী। কিন্তু নির্বাচনে আওয়ামী লীগ ক্ষমতায় এলেও ওই আসন থেকে পরাজিত হয়েছিলেন তিনি। এছাড়া চাঁদপুর-৪ আসন থেকে জাতীয় প্রেসক্লাবের সভাপতি মুহাম্মদ শফিকুর রহমানও প্রার্থী হয়ে হেরে গিয়েছিলেন।

অবশ্য ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় নির্বাচনে এ দু’জনকে মনোনয়ন দেয়া হয়নি। তবে একাদশ জাতীয় নির্বাচনে দু’জনই প্রার্থী হতে তৎপর রয়েছেন।

এর বাইরে আগামী নির্বাচনে বরিশাল-২ আসন থেকে আওয়ামী লীগের প্রার্থী হতে চান সমকাল সম্পাদক গোলাম সরওয়ার। তিনিও দলীয় মনোনয়ন প্রত্যাশী। কুমিল্লা-৮ আসন থেকে জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি শওকত মাহমুদ বিএনপির প্রার্থী হতে তৎপর। অবশ্য বিএনপির কেন্দ্রীয় ভাইস-চেয়ারম্যান শওকত মাহমুদের নির্বাচনে অংশগ্রহণ প্রায় নিশ্চিত বলা চলে। এছাড়া চট্টগ্রাম-২ আসন থেকে জাতীয় প্রেসক্লাবের সাবেক যুগ্ম সম্পাদক ও বিএনপির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক কাদের গনি চৌধুরী প্রার্থী হতে চান। জাতীয় প্রেসক্লাবের বর্তমান যুগ্ম সম্পাদক ইলিয়াস খান বরিশাল-২ আসন থেকে দলীয় মনোনয়ন চান।

ময়মনসিংহ-১ আসন থেকে সিনিয়র সাংবাদিক আফজাল এইচ খান এবারও দলীয় মনোনয়ন চান। অবশ্য তিনি ১৯৯৬ সালে একবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। ফরিদপুর-১ আসনে প্রার্থী হতে চান ঢাকা টাইমসের সম্পাদক আরিফুর রহমান দোলন। এছাড়া এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন চান ছাত্রলীগের সাবেক সভাপতি লিয়াকত শিকদার। বর্তমানে এই আসনের সংসদ সদস্য আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আব্দুর রহমান।

অন্যদিকে ইত্তেফাকের সম্পাদক ও জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি আনোয়ার হোসেন মঞ্জু একাধিকার সংসদ সদস্য ও বর্তমানে বনও পরিবেশ মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। আসন্ন নির্বাচনে তিনিও পিরোজপুর-২ আসন থেকে পুনরায় প্রার্থী হবেন। বিলুপ্ত বাংলার বাণীর সম্পাদক শেখ ফজলুল করিম সেলিম বর্তমান সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী।

তবে এই দুজনের সাংবাদিকতার পরিচয়ের চেয়ে রাজনীতি পরিচয়টাই বড়ো। শেখ ফজলুল করিম সেলিম গোপালগঞ্জ-২ আসনের এমপি। আনোয়ার হোসেন মঞ্জু জাতীয় পার্টির (জেপি) চেয়ারম্যান এবং ফজলুল করিম সেলিম আওয়ামী লীগের সর্বোচ্চ নীতিনির্ধারক ফোরাম প্রেসিডিয়ামের সিনিয়র সদস্য।

আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ’৯৬ সালে আওয়ামী লীগ সরকারের প্রতিমন্ত্রী হওয়ার আগ পর্যন্ত বাংলার বাণীর সহকারী সম্পাদক ছিলেন। তিনি নোয়াখালী-৫ আসনের সংসদ সদস্য। ঢাকা-১৩ আসনের বর্তমান সংসদ ও সাবেক প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক এমপিও বাংলার বাণীতে কর্মরত ছিলেন।