মেইন ম্যেনু

একাধিক যৌন সঙ্গিনীতে প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি

140426couple-cheating

নতুন এক গবেষণায় বলা হয়, একাধিক যৌন সঙ্গিনী থাকলে পুরুষের প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি বাড়ে। গবেষণায় দেখা যায়, কোনো পুরুষ জীবনে ৭ জন নারীর সঙ্গে সেক্স করলে তার প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি দ্বিগুন হয়ে যায়। এ ছাড়া যারা অনেক আগে থেকেই একাধিক নারীর সঙ্গে সেক্স করেন তাদের ঝুঁকি বাড়তেই থাকে।

অস্ট্রেলিয়ার ক্যান্সার কাউন্সিল নিউ সাউথ ওয়েলস এর ডক্টোরাল ভিসালিনি নাইর-শাল্লিকার জানান, পুরুষের যত বেশি যৌন সঙ্গিনী থাকবে, সে যত কম বয়স থেকে যৌনতায় জড়িয়ে যাবে, তার প্রোস্টেট ক্যন্সারের ঝুঁকি তত বাড়বে। মনে করা হয়, সেক্সের কারণে হরমোনঘটিত পরিবর্তনে এমনটা ঘটে থাকে।

যৌনকর্ম এবং বিপাকক্রিয়ার সঙ্গে সম্পর্ক রয়েছে অ্যান্টিজেনের। এটা পুরুষের যৌন হরমোন যা প্রোস্টেট ক্যন্সারের সঙ্গে জড়িত।

অন্যান্য কারণের মধ্য রয়েছে বংশের কারো প্রোস্টেট ক্যান্সার থাকা। কিংবা বাবার প্রোস্টটিটিস বা বেনিং প্রোস্টটিক হাইপারপ্লাসিয়া কখনো হয়ে থাকলে।

এ গবেষণায় আরো জানা যায়, বাড়তি ওজন এবং স্থূকায় মানুষের মধ্যে প্রোস্টেট ক্যন্সারের ঝুঁকি থাকে। পাশাপাশি জন্মবিরতিকরণ পদ্ধতি গ্রহণ বা পুরুষের যৌনাঙ্গের উত্তেজনার সঙ্গেও জড়িত।

আসলে পুরুষের প্রোস্টেট ক্যন্সারের ঝুঁকি সংক্রান্ত বিষয় সম্পর্কে সবার সচেতন হতে হবে। যাদের পঞ্চাশ বছর বয়স হয়েছে তাদের এ বিষয়ে বিশেষজ্ঞের পরামর্শ গ্রহণ জরুরি।

গবেষণায় বলা হয়, তার মানে পুরুষদের যৌনতা কমাতে বলা হচ্ছে না। তবে একাধিক যৌন সঙ্গিনীর বিষয়ে সাবধান থাকতে পরামর্শ দেওয়া হচ্ছে। গবেষণাপত্রটি ইন্টারন্যাশনাল জার্নাল অব ক্যন্সারে প্রকাশিত হয়েছে। সূত্র : হিন্দুস্তান টাইমস