এক বছরেই বদলে গেছেন কোহলি

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলির উচ্ছৃঙ্খল আচরণ টিম ম্যানেজমেন্টের বারবারেই মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছিল। তবে কোহলি এখন অনেকটাই সংযত।

বাইশ গজে তাঁর আগ্রাসী ভাবমূর্তিতেও এসেছে পরিবর্তন। এটাই এখন তাঁর খেলার ট্রেডমার্ক। কারণ এখন যে দলের তিন ফরম্যাটেরই অধিনায়ক তিনি।

তবে কোহলির বদলে যাওয়া ভাবমূর্তির সঙ্গে আরও অনেক কিছুর‌‌ই পরিবর্তন ঘটে গিয়েছে, যা মোটেই কাম্য নয়। চলতি কোহলি-কুম্বলে বিতর্কের মধ্যেই যা ফের প্রকাশ্যে এসেছে।

এক বছর আগে সচীন-সৌরভ-লক্ষ্ণণের ক্রিকেট অ্যাডভাইসারি কমিটি যখন কুম্বলেকে কোচ হিসেবে বাছাই করে, তখন কোহলি নতুন কোচকে স্বাগত জানিয়ে একটি টুইট করেছিলেন। যা তিনি পরে মুছে দেন বলে অভিযোগ রয়েছে। সেই টুইটে লেখা ছিল, অনিল কুম্বলে স্যারকে হার্দিক শুভেচ্ছা। আপনার সঙ্গে কাজ করার জন্য অপেক্ষা করছি। ভারতীয় ক্রিকেটে আপনার জন্য মধুর কিছু অপেক্ষা করছে।

এরপর দুই প্রজন্মের দুই মহাতারকার ব্যক্তিত্বের সংঘাতে এখন দীর্ণ ভারতীয় ক্রিকেট। কুম্বলে সরাসরি কোহলিকে অভিযুক্ত করে কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছেন। কোহলি সৌরভদের কাছে সাফ জানিয়ে দিয়েছেন, কুম্বলের অনুশাসনপ্রিয় মানসিকতায় থাকতে দলের কেউই রাজি নন।

এরপর কুম্বলে ইস্তফা দেওয়ার পর কোচ ছাড়াই ওয়েস্ট ইন্ডিজ সফরে খেলতে গিয়েছেন কোহলিরা। পোর্ট অফ স্পেনে খেলতে নামার আগেই সাংবাদিক সম্মেলনে পরোক্ষ ভাবে বিঁধেছেন সদ্য প্রাক্তন কোচকে। বলে দিয়েছেন, অনিল ভাইয়ের প্রতি আমার পূর্ণ শ্রদ্ধা রয়েছে। গোটা কেরিয়ারে উনি দেশের ক্রিকেটের যা সেবা করেছেন, ওনার যা প্রাপ্তি তাতে ওনাকে শ্রদ্ধা জানাতেই হবে।

এরপরেই সমালোচকরা বলছেন, এক বছর আগে কুম্বলেকে ‘স্যার’ বলে সম্বোধন করেছিলেন। বছর ঘুরতে না ঘুরতেই সেই সম্ভোধন পাল্টে ‘ভাই’ হয়ে যায় কী করে! এতেই বোঝা যায়, কুম্বলের প্রতি কতটা বিরূপ মনোভাব পোষণ করেন কোহলি।

সূত্র : এবেলা