এখনও মা-বাবার অপেক্ষায় ১৪ হাজার রোহিঙ্গা শিশু!

মিয়ানমারের রাখাইনে নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া ১৪ হাজার রোহিঙ্গা শিশু এখন পিতা-মাতার অপেক্ষায়। কিন্তু তাদের মা-বাবারা আর কখনও ফিরে আসবে না।

সেনাবাহিনীর অভিযানে নিহত হওয়া রোহিঙ্গা নারী-পুরুষের মধ্যেই রয়েছে এই ১২ হাজার শিশুর মা-বাবা।

তবে হাতে কিছু শিশু রয়েছে যাদের বাবা বা মার-একজন বেঁচে আছেন। খবর এএফপি ও ডেইলি সাবাহর।

জাতিসংঘের হিসাব মতে, রাখাইনে ২৫ আগস্ট থেকে শুরু হওয়া সেনা অভিযানে এ পর্যন্ত ৫ লাখ ৩৬ হাজার রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এর মধ্যে অধিকাংশই শিশু।

বাংলাদেশের সমাজসেবা অধিদফতরের সূত্রে খবরে বলা হয়েছে, রোহিঙ্গা ক্যাম্পাসে জরিপ চালিয়ে দেখা গেছে ১৩ ৭৫১টি শিশু রয়েছে, যারা মা-বাবা উভয়কে বা একজনকে হারিয়েছে।

ওই শিশুরা জানিয়েছে, সেনাবাহিনীর হামলায় তাদের মা-বাবা উভয় বা একজন নিহত হয়েছে। আবার অনেকে জানেই না তাদের মা-বাবার কী পরিণতি হয়েছে। তারা হামলায় ছত্রভঙ্গ অন্যদের সঙ্গে পালিয়ে বাংলাদেশে এসেছে।

রোহিঙ্গা ক্যাম্পে আশ্রয় নেয়া মানুষের মধ্যে বর্তমানে ৩ লাখ ২০ হাজার শিশু রয়েছে। এর মধ্যে এক-তৃতীয়াংশেরই বয়স ৫ বছরের নিচে।

রোহিঙ্গা ক্যাম্পে শিশুর সংখ্যা বেশি হওয়ায় এবং এ শিশুরা মা-বাবাহীন হওয়ায় শিশু পাচারের আশংকা করছে বিভিন্ন বেসরকারি সংস্থা।

উল্লেখ্য, গত ২৪ আগস্ট রাতে রাখাইনের ৩০টি পুলিশ পোস্ট ও একটি সেনাক্যাম্পে সমন্বিত হামলার পর সেনাবাহিনী ওই অভিযান শুরু করে। ওই হামলার জন্য রোহিঙ্গা বিদ্রোহীদের একটি দলকে দায়ী করে আসছে মিয়ানমার সরকার।