এথেন্স যাচ্ছেন শিরিন ও আল জাবির

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) অলিম্পিকের জন্মভূমি গ্রিসের এথেন্সে নিয়মিতই আয়োজন করে থাকে ‘ইন্টারন্যাশনাল সেশন ফর ইয়ং পার্টিসিপেন্টস’ নামের কর্মশালাটি। এ কর্মশালার ৫৭তম আসর শুরু হচ্ছে শনিবার। শেষ হবে ১ জুলাই। বাংলাদেশ থেকে এবার এ কর্মশালায় অংশ নেবেন ২ ক্রীড়াবিদ। একজন দেশের দ্রুততম মানবী শিরিন আক্তার, অন্যজন জাতীয় ভলিবল দলের অধিনায়ক আল জাবির। শনিবার ভোরে তারা এথেন্সের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। ফিরবেন ২ জুলাই।

আইওসির এ কর্মশালায় অংশগ্রহণের জন্যই দ্রুততম মানবী শিরিন আক্তারকে রাখা হয়নি ভারতের ভুবনেশ্বরে অনুষ্ঠিতব্য ট্র্যাক অ্যান্ড ফিল্ড চ্যাম্পিয়নশিপের দল। শিরিনের আগেই রাতে মেজবাহ আহমেদরা রওনা হয়ে যাবেন ভারতের উদ্দেশে।

আল জাবির এ কর্মশালা প্রসঙ্গে বলেছেন, ‘আসলে যেখানে অলিম্পিক যেখানে প্রথম হয়েছে সেখানে আইওসির সদস্য সব দেশের ২ জন করে এখানে অংশ নিচ্ছেন। বিভিন্ন দেশের কালচার, খেলাধুলার অবস্থা, অলিম্পিক কিভাবে হয়েছে, উদ্দেশ্য কি- এসব সবার সঙ্গে ভাগাভাগি করা আর কি। আমরা দেশের প্রতিনিধিত্ব করব সেখানে। আমাদের চেষ্টা থাকবে বাংলাদেশের ভাবমূর্তি বাড়াতে।’

আইওসির এ কর্মশালার কারণে এশিয়ার সবচেয়ে বড় অ্যাথলেটিক প্রতিযোগিতায় অংশ নিতে না পারলেও তা নিয়ে তেমন দুঃখ নেই দেশের দ্রুততম মানবী শিরিন আক্তারের। ‘আসলে এটা একটা নতুন অভিজ্ঞতা হবে আমার জন্য। ফেডারেশন আমাকে এশিয়ান ট্র্যাক অ্যান্ড ফিল্ডে না পাঠিয়ে আইওসির কর্মশালায় পাঠাচ্ছে। আমি যেখানেই যাবো দেশের সম্মানের কথা মাথায় রেখে কাজ করব। এথেন্সে বিশ্বের অনেক দেশের ক্রীড়াবিদ আসবেন। অনেক নতুন নতুন ক্রীড়াবিদের সঙ্গে পরিচয় হবে। আমাদের মাথায় রাখতে হবে দেশকে প্রতিনিধিত্ব করতে যাচ্ছি। খেলোয়াড়ী জীবনে এটা আমার বিশাল পাওয়া’-জাগো নিউজকে বলেন দেশের দ্রুততম মানবী শিরিন আক্তার।