মেইন ম্যেনু

এবার আসছে বিশ্বের সব থেকে ছোট স্ক্রিনের ফোন

1477339290

১.৫৪ ইঞ্চির ২.৫ ডি কার্ভড স্ক্রিনের এই ফোনটি বর্তমানে পৃথিবীর সবচেয়ে ছোট টাচস্ক্রিনের ফোন। এই ফোনটি বাজারে এনেছে মোবাইল ফোন সংস্থা ভিফোন। স্মার্টফোন কেনার ক্ষেত্রে বেশির ভাগ সময় সবাই একটু বড় স্ক্রিনের স্মার্টফোন ব্যবহার করতে চান। যাতে ইন্টারনেট ব্রাউজিং, সিনেমা দেখার কাজটা আরামদায়ক হয়।

এ কথা মাথায় রেখে মাঝখানে আইফোনও বড় সাইজে 5.5 ইঞ্চি স্ক্রিনের ফোন তৈরি করেছিল। অবশ্য সেটা খুব বেশি জনপ্রিয়তা না পাওয়ায় আইফোন SE মডেলের মাধ্যমে আবার চার ইঞ্চির স্ক্রিনে ফেরত এসেছে অ্যাপল।

তবে ভিফোনের চেয়ে ছোট টাচস্ক্রিনের ফোন এর আগে কেউ আনেনি। মাত্র ১ দশমিক ৫৪ ইঞ্চির ২ দশমিক ৫ ডি কার্ভড স্ক্রিনের এই ফোনটিতে রয়েছে তিনটি ভার্চুয়াল বাটন। এর আগে অবশ্য ২ দশমিক ৪৫ ইঞ্চির একটি টাচস্ক্রিন ফোন বাজারে ছাড়া হয়েছিল। তবে ভিফোন S8 মডেলের ফোনটি ছোট স্ক্রিনের ক্ষেত্রে নতুন রেকর্ড গড়েছে। ভিফোন S8 মডেলের ফোনটিতে রয়েছে একটি স্পিকার ও মাইক্রোফোন।

এছাড়া ব্লুটুথ এয়ারফোনও ব্যবহার করা যাবে ফোনটিতে। ছোট এই ফোনটিতে বিভিন্ন স্পেসিফিকেশনের মধ্যে রয়েছে বিল্ট-ইন এমএম রেডিও, হার্ট রেট সেন্সর, প্যাডোমিটার, লাইট সেন্সর ও 64 মেগাবাইটের র‍্যাম। ইন্টারনাল স্টোরেজ রাখা হয়েছে 128 মেগাবাইটের।

ব্যাটারি মাত্র 380 এমএএইচের। র‍্যাম এবং স্টোরেজ থেকেই বোঝা যাচ্ছে খুব বেশি ভারী কাজ এই ফোনটি দিয়ে করা যাবে না। প্রাথমিকভাবে চীনের বাজারে ছাড়া হয়েছে ফোনটি। হ্যান্ডসেটটির ওজন মাত্র ৩০ গ্রাম।-কলকাতা২৪