মেইন ম্যেনু

এবার ঠাণ্ডা সমস্যার কার্যকর সমাধান আবিষ্কৃত হলো গবেষণায়

184053lingering-summer-cold

ঠাণ্ডা সমস্যায় ভোগেন না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। আর বিরক্তিকর এ সমস্যাটির সমাধান মোটেই সহজ ছিল না। কিন্তু এবার ঠাণ্ডা সমস্যার কার্যকর সমাধান বের করলেন গবেষকরা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ইন্ডিপেনডেন্ট।

অনেকেই শীতকালে স্থায়ীভাবে ঠাণ্ডা সমস্যায় ভোগেন। অনেকের আবার এটি মাঝে মাঝে হলেও যথেষ্ট ভোগান্তি তৈরি করে। আর এসব সমস্যার একেবারে সমাধান করবে নতুন আবিষ্কৃত স্প্রে।

সম্প্রতি গবেষকরা জানিয়েছেন, তারা একটি স্প্রে উদ্ভাবন করেছেন। আর এটি অত্যন্ত কার্যকরভাবে ঠাণ্ডা প্রতিরোধ করতে সক্ষম হবে।

ঠাণ্ডা প্রতিরোধী ওষুধের এ গবেষণাটি করেছেন লন্ডনের পেডিংটনের গবেষকরা। তারা মূলত নাকে স্প্রে করার একটি টিকা আবিষ্কার করেছেন। আর এটি কাজ করে ঠাণ্ডার বহুধরনের জীবাণুর বিরুদ্ধে।

সিনজেম নামে এ স্প্রেটি পরীক্ষা করা হয়েছে ইঁদুরের ওপর। এতে যথেষ্ট ভালো ফলাফল পাওয়া গেছে। এবার এটি মানুষের দেহে পরীক্ষা করা হবে। এতে সফলতা পাওয়া গেলে তা ওষুধ আকারে বাজারজাত করা হতে পারে।

গবেষকরা জানিয়েছেন, ৮০ ভাগ ঠাণ্ডা সমস্যার জন্য প্রধানত তিন ধরনের ভাইরাস দায়ী। এগুলো প্রতিরোধ করা গেলেই অধিকাংশ ঠাণ্ডা সমস্যা দূর হবে। তবে আরও কিছু ভাইরাস রয়েছে, যেগুলো প্রতিরোধ করতে পারে এ ওষুধটি। এক্ষেত্রে সংখ্যাটি প্রায় দুইশ হবে বলে মনে করছেন গবেষকরা।

ওষুধটি বাজারজাত করা সম্ভব হলে অধিকাংশ ঠাণ্ডা সমস্যাই দূর করা যাবে বলে মনে করছেন গবেষকরা। আর ঠাণ্ডা সমস্যায় পড়তে হবে না।